বাজেটে জোর নিকাশি, রাস্তায়

২০১৭-১৮ অর্থবর্ষের ঘাটাল পুরসভায় বাজেট পেশ হল শুক্রবার। প্রায় ৬৯ কোটি টাকার বাজেটে নতুন কংক্রিটের রাস্তা তৈরি ও পুরনো রাস্তা সংস্কার, পানীয় জল, পথবাতি-সহ একাধিক ক্ষেত্রে অর্থ বরাদ্দ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৭ ০০:২০
Share:

২০১৭-১৮ অর্থবর্ষের ঘাটাল পুরসভায় বাজেট পেশ হল শুক্রবার। প্রায় ৬৯ কোটি টাকার বাজেটে নতুন কংক্রিটের রাস্তা তৈরি ও পুরনো রাস্তা সংস্কার, পানীয় জল, পথবাতি-সহ একাধিক ক্ষেত্রে অর্থ বরাদ্দ করা হয়েছে। পুরসভার চেয়ারম্যান বিভাস ঘোষ বলেন, “এ বার শহরের কেন্দ্রীয় বাসস্ট্যান্ড স্থানান্তর, পথবাতি, সবুজায়ন, পানীয় জলের পাইপ লাইন সম্প্রসারণের উপর জোর

Advertisement

দেওয়া হয়েছে।”

পুরসভা সূত্রে খবর, ঘাটাল পুরসভা এলাকায় নতুন কংক্রিটের রাস্তা তৈরি ও পুরনো রাস্তা সংস্কারের জন্য ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। বৃষ্টি হলেই জলে ভাসে ঘাটাল শহর। জল ঢুকে যায় অনেক বাড়িতেও। শহরের বাসিন্দাদের দীর্ঘদিনের সমস্যা মেটাতে নিকাশি ব্যবস্থার উন্নতির জন্য ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

Advertisement

শহরের বিভিন্ন মোড় ও গুরুত্বপূর্ণ এলাকায় লাগানো হবে এলইডি পথবাতি ও ত্রিফলা বাতিস্তম্ভ। একাধিক শিশু উদ্যান, শহরের বিভিন্ন রাস্তায় ধারে ও শিলাবতী নদীর পাড়ে সৌন্দর্যায়নের জন্য লাগানো হবে গাছ। করা হবে গাছগুলির রক্ষণাবেক্ষণও। এ জন্য ২ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ করেছে পুরসভা।

ঘাটাল কেন্দ্রীয় বাসস্ট্যান্ড ময়রাপুকুর মোড়ে সরিয়ে নিয়ে যাওয়া হবে। আর কেন্দ্রীয় বাসস্ট্যান্ডের ফাঁকা জায়গায় পুরসভা সরে আসবে। এ জন্য ২কোটি ৫০ লক্ষ টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে। পুরসভা সূত্রে খবর, এ বার শহরের সমস্ত এলাকায় পাইপ লাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহে জোর দেওয়া হয়েছে। নতুন এলাকাগুলিতে একাধিক পানীয় জলের রিজার্ভারও তৈরি করা হবে। এ জন্য বরাদ্দ হয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকা। শিলাবতী নদীর উপর আটটি ঘাট তৈরি করা হবে। এর ফলে নদী বাঁধগুলিও শক্তপোক্ত হবে। আবার শহরের নাগরিক ও ব্যবসায়ীরা সহজেই নদীর জল ব্যবহার করতে পারবেন। নতুন নদীঘাটের জন্য ১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। ঘাটাল শহরের শ্মশানগুলির আধুনিকীকরণের জন্য ৫০ লক্ষ টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন