বড় হয়ে চিকিৎসক হতে চায় মুর্সেলিম

দারিদ্র্য হার মেনেছে তার জেদের কাছে। প্রথম থেকেই স্কুলে ভাল ফল করে এসেছে অভাবি পরিবারের ছোট্ট ছেলেটি। আর এ বার মাদ্রাসার দশম শ্রেণির পরীক্ষায় ভাল নম্বর করে জেলার নাম উজ্জ্বল করেছে ঘাটালের রঘুনাথপুরের চকলছিপুর এইচ এন হাই মাদ্রাসা স্কুলের ছাত্র শেখ মুর্সেলিম। সে ৮০০-এর মধ্যে ৭১৭ নম্বর পেয়েছে। রাজ্যের সেরা দশ জনের মধ্যেও তার নাম রয়েছে বলে মুর্সেলিমের পরিবার সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ২১ মে ২০১৫ ০০:৫১
Share:

শেখ মুর্সেলিম। —নিজস্ব চিত্র।

দারিদ্র্য হার মেনেছে তার জেদের কাছে।
প্রথম থেকেই স্কুলে ভাল ফল করে এসেছে অভাবি পরিবারের ছোট্ট ছেলেটি। আর এ বার মাদ্রাসার দশম শ্রেণির পরীক্ষায় ভাল নম্বর করে জেলার নাম উজ্জ্বল করেছে ঘাটালের রঘুনাথপুরের চকলছিপুর এইচ এন হাই মাদ্রাসা স্কুলের ছাত্র শেখ মুর্সেলিম।
সে ৮০০-এর মধ্যে ৭১৭ নম্বর পেয়েছে। রাজ্যের সেরা দশ জনের মধ্যেও তার নাম রয়েছে বলে মুর্সেলিমের পরিবার সূত্রে খবর।
এত ভাল ফল করার পরেও প্রায় ভাবলেশহীন মুর্সেলিম। তবে চোখে তার স্বপ্ন ধরা দিয়ে যায়।
ভবিষ্যতে চিকিৎসক হওয়ায় ইচ্ছা শেখ মুর্সেলিমের। কিন্তু অর্থাভাব তাকে ভাবায়। তবে হার মানতে নারাজ মেধাবী।

Advertisement

ইতিমধ্যেই আরও পড়াশোনা করার সব পরিকল্পনা তৈরি তার। সে জন্য হাওড়ার উলুবেড়িয়ার আল আমিন মিশনে বিজ্ঞান বিভাগে ভর্তিও হয়েছে সে। বুধবার ভাল ফলের জন্য তার বাড়ি গিয়ে সংবর্ধনা দেন ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই। উপস্থিত ছিলেন শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশ কর, নীলাঞ্জন ভট্টাচার্য-সহ অন্যরা।

শেখ মুর্সেলিমের পরিবারের নিজস্ব দশ কাঠা জমি রয়েছে। এই অল্প জমিতে চাষের টাকায় সংসার চলে না। তাই চাষ ছাড়াও দিনমজুরির কাজও করেন মুর্সেলিমের বাবা আনোয়ার আলি। তবে প্রথম থেকেই স্কুলের শিক্ষকরা তার পাশে থেকেছে। নিখরচায় টিউশন পড়িয়ে ও প্রয়োজনীয় বই দিয়ে তাকে সাহায্য করেছেন তাঁরা। ছেলের সাফল্যে আবেগাপ্লুত আনোয়ার আলি বলেন, ‘‘আমার সব কষ্ট সার্থক হয়েছে। তবে ছেলের উচ্চশিক্ষার ইচ্ছা পূরণের জন্য যে টাকা দরকার-তা দেওয়া আমার সাধ্যের আতীত।’’ তাঁর কথায়, ‘‘সরকারি সাহায্য পেলে হয়তো ছেলের ইচ্ছা পূরণ হবে। না হলে কী করে সব হবে জানি না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন