গ্রন্থাগার ভোটে দাঁড়ি টানল রাজ্য

কেন বন্ধ করা হল গ্রন্থাগার নির্বাচন? অশান্তি এড়াতেই রাজ্যের এই সিদ্ধান্ত বলে মনে করছে বিভিন্ন মহল। তারা মনে করিয়ে দিচ্ছে, গ্রন্থাগার পরিচালন সমিতির নির্বাচন ঘিরে অশান্তির কথা।

Advertisement

বরুণ দে

মেদিনীপুর শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ১১:২০
Share:

—প্রতীকী চিত্র।

রাজ্য জুড়ে গ্রন্থাগারগুলোর দেখভাল করে পরিচালন সমিতি। এতদিন সেই সমিতির নির্বাচন হত। নির্বাচিত সদস্যরা বৈঠক করে গ্রন্থাগার উন্নয়নের পরিকল্পনা চূড়ান্ত করতেন। তবে এ বার থেকে আর এই নির্বাচন হবে না। বদলে পরিচালন সমিতির সদস্য হবেন রাজ্য সরকারের মনোনীত। সম্প্রতি এই নির্দেশ জারি হয়েছে। তা জেলায় জেলায় পৌঁছেও গিয়েছে। পশ্চিম মেদিনীপুরের জেলা গ্রন্থাগার আধিকারিক ইন্দ্রজিৎ পান মানছেন, “গ্রন্থাগার পরিচালন সমিতির জন্য আর নির্বাচন হবে না। এই সংক্রান্ত নির্দেশ জেলায় এসে গিয়েছে।’’

Advertisement

কেন বন্ধ করা হল গ্রন্থাগার নির্বাচন? অশান্তি এড়াতেই রাজ্যের এই সিদ্ধান্ত বলে মনে করছে বিভিন্ন মহল। তারা মনে করিয়ে দিচ্ছে, গ্রন্থাগার পরিচালন সমিতির নির্বাচন ঘিরে অশান্তির কথা। মাস কয়েক আগে জেলা গ্রন্থাগারের পরিচালন সমিতির নির্বাচন ঘিরে ধুন্ধুমার হয়েছে আসানসোলে। সেখানে সিপিএম সমর্থিত প্রগতিশীল কমিটির সঙ্গে তৃণমূল সমর্থিত উন্নয়ন কমিটির গোলমাল বাধে। হাতাহাতি পর্যন্ত হয়। মাস কয়েক আগে কৃষ্ণনগরের অন্য একটি গ্রন্থাগার পরিচালন সমিতির নির্বাচনে তৃণমূলের নিজেদের মধ্যে লড়াই এমন জায়গায় পৌঁছেছিল যে পুলিশ নামাতে হয়েছিল। পরিস্থিতি দেখেই প্রতি তিন বছর অন্তর গ্রন্থাগার পরিচালন সমিতির নির্বাচনে রাজ্য দাঁড়ি টানল বলে মনে করা হচ্ছে।

গ্রন্থাগার দফতর সূত্রে খবর, নতুন নির্দেশে জানানো হয়েছে, গ্রামীণ গ্রন্থাগারের ক্ষেত্রে পরিচালন সমিতির সভাপতি হবেন স্থানীয় গ্রন্থাগার কর্তৃপক্ষ দ্বারা মনোনীত প্রতিনিধি। আর শহরের গ্রন্থাগারের ক্ষেত্রেও পরিচালন সমিতির সভাপতি হবেন স্থানীয় গ্রন্থাগার দ্বারা মনোনীত প্রতিনিধি। অন্য দিকে, জেলা গ্রন্থাগারের ক্ষেত্রে পরিচালন সমিতির সভাপতি হবেন জেলা গ্রন্থাগার আধিকারিক। পাশাপাশি, সবস্তরের কমিটিতেই আরও বেশ কয়েকজন মনোনীত সদস্য থাকবেন। জেলা গ্রন্থাগারের ক্ষেত্রে যেমন জেলার তথ্য-সংস্কৃতি কর্মাধ্যক্ষ থাকবেন, তেমন পুরসভার মনোনীত প্রতিনিধি থাকবেন। সব মিলিয়ে, গ্রন্থাগার পরিচালন সমিতির রাশ চলে যাচ্ছে রাজ্যের হাতেই।

Advertisement

গ্রন্থাগার দফতরের এক আধিকারিক বলেন, “নতুন নির্দেশ মেনে জেলার কোনও গ্রন্থাগারে এখনও পরিচালন সমিতি গঠন হয়নি। তবে বহু গ্রন্থাগারে নির্বাচিত পরিচালন সমিতির মেয়াদ ফুরিয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশ দিলেই এ ব্যাপারে পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন