অর্থসঙ্কট, শুভেন্দুর সভায় বাসের বদলে মোটরবাইক

খোদ গোয়ালতোড়ে এখন এই অবস্থা শাসকদলের। নেতাও যেমন তেমন নন।

Advertisement

রূপশঙ্কর ভট্টাচার্য

গোয়ালতোড় শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ০০:০২
Share:

শুক্রবার সভা। মেদিনীপুর কলেজ মাঠে প্রস্তুতি চলছে জোরকদমে। ছবি: সৌমেশ্বর মণ্ডল

নেতা আসবেন। তাঁর কথা শুনতে কর্মী, সমর্থকেরা যাবেন। তবে এবার আর মিটিং শুনতে যাওয়ার জন্য বাস থাকবে না। যেতে হবে মোটরবাইকেই। কারণ, অর্থসঙ্কট।

Advertisement

খোদ গোয়ালতোড়ে এখন এই অবস্থা শাসকদলের। নেতাও যেমন তেমন নন। তাঁর নাম শুভেন্দু অধিকারী। শুক্রবার তাঁর সভা করার কথা মেদিনীপুরে। তৃণমূল সূত্রের খবর, সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ওইদিন কর্মী, সমর্থকেরা শুভেন্দুর সভায় মোটরবাইক করেই যোগ দেবেন। কয়েকদিন আগে যুব তৃণমূলের জেলা সভাপতি প্রসেনজিৎ চক্রবর্তী গোয়ালতোড়ে এসে যুবকর্মীদের নিয়ে বৈঠক করে বাইকে যাওয়ার প্রস্তাব দেন। সেই প্রস্তাব মেনে নেন গোয়ালতোড়ের যুবকর্মীরা। ব্লকের যুব তৃণমূলের কার্যকরী সভাপতি গণেশ দত্ত বলেন, ‘‘জেলা সভাপতির প্রস্তাব মতো সেদিন সকালে সব অঞ্চল থেকে যুবকর্মীরা বাইকে এসে গোয়ালতোড়ে মিলিত হবেন। তারপর একসঙ্গে আমরা পিড়াকাটা, শালবনি হয়ে মেদিনীপুরের সমাবেশে যোগ দেব।’’ তৃণমূল নেতৃত্বের আশা, ওই দিন সভায় যাবে প্রায় এক হাজার বাইক।

যে কোনও বড় সমাবেশে যাওয়ার জন্য তৃণমূল সচরাচর বাস বা লরি ভাড়া করেই যায়। এ ক্ষেত্রে বাইক কেন?

Advertisement

তৃণমূলের একটি সূত্রের খবর, গোয়ালতোড় ব্লকে দলের মূল সংগঠনের কোষাগার একেবারেই শূন্য। শুধু তাই নয়। ব্লক তৃণমূলের ঋণের বোঝা কয়েক লক্ষ টাকা। গত কয়েকবছরে ঋণের পরিমাণ লাফিয়ে লাফিয়ে বেড়েছে। ওই সূত্রে জানা গিয়েছে, এবারে ভোটের আগে মুখ্যমন্ত্রীর কর্মসূচি বা তারও আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচির জন্য প্যান্ডেল, হেলিপ্যাড সহ আনুষঙ্গিক খাতে যে সব খরচ হয়েছে তার প্রায় পুরোটাই হয়েছে ধার করে। ঋণের কথা স্বীকার করে নিয়ে তৃণমূলের ব্লক সভাপতি ভাস্কর চক্রবর্তী বলেন, ‘‘দলে অর্থের সংকট আছে, ঋণের পরিমাণও প্রচুর। তাই এখন ব্যয় সংক্ষেপ করা হচ্ছে।’’ অর্থের সংকটের জন্য কি এবার মোটর বাইকে সমাবেশে যাওয়া? তৃণমূলের ব্লক সভাপতি বলেন, ‘‘সেটাও একদিকে বটে। তবে ব্লক থেকে অন্য গাড়িও ভাড়া করা হবে।’’ যুব তৃণমূলের ব্লকের কার্যকরী সভাপতি গণেশ দত্ত বলেন, ‘‘আর্থিক সঙ্কট তো রয়েইছে। যুবকর্মীদের বলেছি ৫০ টাকা করে দিলে একটা বাইকে তিনজন করে সুন্দর মেদিনীপুরের সমাবেশে যাওয়া যায়।’’ যদিও জেলা যুব তৃণমূলের সভাপতি প্রসেনজিৎ বলছেন, ‘‘গোয়ালতোড় থেকে বয়স্ক ও মহিলারা বাস - লরি করে সমাবেশে আসবেন। সেখানকার যুবকর্মীরা এক হাজার বাইকে মেদিনীপুরে আসার প্রস্তুতি নিচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন