midnapore

দুঃস্থ পরিবারের বিবাহযোগ্যাদের কথা ভেবে ‘কন্যাদান’ কর্মসূচি

এই পরিকল্পনায় বিভিন্ন ধর্মের নির্দিষ্ট রীতি পালন করেই বিয়ে দেওয়ার ব্যবস্থা থাকবে। রীতিনীতি মেনে বিয়েই শুধু নয়। নবদম্পতিদের দেওয়া হবে বিয়ের শংসাপত্র, আসবাবপত্র এবং উপহারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ১৩:৫৯
Share:

মেদিনীপুর টাউন মুসলিম কমিটির তরফে এই প্রথম এ ধরনের উদ্যোগ নেওয়া হল। নিজস্ব চিত্র।

অভাবের কারণে মেয়ের বিয়ে দিতে পারছে না, এমন পরিবারগুলির পাশে দাঁড়াতে উদ্যোগী হয়েছেন মেদিনীপুর টাউন মুসলিম কমিটি। শহরের ২৫টি ওয়ার্ডের জন্য একটি সামাজিক কর্মসূচি গ্রহণ করেছে তারা। কমিটির সম্পাদক আব্দুল ওয়াহেদ জানিয়েছেন, এই উদ্যোগে সম্প্রদায় নির্বিশেষে সকল অভাবী পরিবারকে সাহায্য করা হবে। তাঁর কথায়, অনেক পরিবার আর্থিক অনটনে মেয়ের বিয়ে দিতে সমস্যায় পড়ছে। সেই সব পরিবারের কথা ভেবে গণবিবাহ আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘কন্যাদান’। ৪ মাস পরে পালিত হবে পরিকল্পিত কর্মসূচি।

Advertisement

সকল সম্প্রদায়ের পরিবার এই উদ্যোগের আওতায় পড়বেন। ফলে এই পরিকল্পনায় বিভিন্ন ধর্মের নির্দিষ্ট রীতি পালন করেই বিয়ে দেওয়ার ব্যবস্থা থাকবে। রীতিনীতি মেনে বিয়েই শুধু নয়। নবদম্পতিদের দেওয়া হবে বিয়ের শংসাপত্র, আসবাবপত্র এবং উপহারও।

তবে বিয়ের পাত্র পাত্রীদের মধ্যে সমন্বয়সাধন করতে হবে তাঁদের পরিবারকেই। এর পর আবেদন করতে হবে মেদিনীপুর টাউন মুসলিম কমিটির কাছে। আবেদনগুলি খতিয়ে দেখার জন্য একটি কমিটি তৈরি করা হবে। সেই কমিটির তরফে সকল বিষয় খতিয়ে দেখার পরে ওই পরিবারকে ‘কন্যাদান’ উদ্যোগের আওতায় আনা হবে।

Advertisement

আরও পড়ুন: ঝাড়গ্রামের ভূমিপুত্রের আবিষ্কার, থার্মোকল থেকে মজবুত হেলমেট

কর্মসূচিতে থাকছে অতিথি আপ্যায়নের বন্দোবস্তও। আব্দুল জানিয়েছেন, এ জন্য একটি তহবিল তৈরি করা হচ্ছে। সম্পূর্ণ প্রক্রিয়াটিকে সফল করে তোলার জন্য সকল সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে মতামত নেওয়া হবে। মেদিনীপুর টাউন মুসলিম কমিটির সদস্যদের নিয়ে একটি সভার পর ‘কন্যাদান’ কর্মসূচি চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন আব্দুল। কমিটির তরফে এই প্রথম এ ধরনের উদ্যোগ নেওয়া হল।

আরও পড়ুন: জ্যাকেট ছাড়াই নৌকাভ্রমণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন