শুকোচ্ছে কলাপাতা, নালিশ দূষণ পর্ষদে

মেচেদা থেকে কোলাঘাট স্টেশনের মাঝে রেললাইনের দু’পাশের অধিকাংশ কলাগাছ সহ বিভিন্ন গাছের পাতা শুকিয়ে গিয়েছে। আর এই ঘটনায় কোলাঘাট তাপবিদ্যুৎকেন্দ্রের ছাই দূষণকেই দায়ী করল স্থানীয় সংগঠন কৃষক সংগ্রাম পরিষদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৬ ০০:০০
Share:

ঝলসানো গাছ। নিজস্ব চিত্র।

মেচেদা থেকে কোলাঘাট স্টেশনের মাঝে রেললাইনের দু’পাশের অধিকাংশ কলাগাছ সহ বিভিন্ন গাছের পাতা শুকিয়ে গিয়েছে। আর এই ঘটনায় কোলাঘাট তাপবিদ্যুৎকেন্দ্রের ছাই দূষণকেই দায়ী করল স্থানীয় সংগঠন কৃষক সংগ্রাম পরিষদ। এ বিষয়ে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে অভিযোগও জানিয়েছে তারা। কৃষক সংগ্রাম পরিষদ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোলাঘাট তাপ বিদ্যুৎ কেন্দ্রের কাছ দিয়েই গিয়েছে হাওড়া-খড়গপুর শাখার রেললাইন। মেচেদার কাছে রেল লাইনের দু’ধারে স্থানীয় বাসিন্দাদের লাগানো প্রচুর কলাগাছ রয়েছে। গত একমাস ধরে ওই গাছের অধিকাংশ সবুজ পাতা শুকোতে শুরু করে। শুধু কলা নয়, অন্যান্য গাছের পাতাও শুকিয়ে যাচ্ছে বলে অভিযোগ। কৃষক সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক নারায়ণ নায়েকের অভিযোগ, ‘‘কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের চিমনি দিয়ে নির্গত ছাই দূষণের প্রভাবেই এমন ঘটছে।’’ মেচেদার বাসিন্দা গৌতম বাগ, গণেশ মণ্ডলের কথায়, ‘‘তাপবিদ্যুৎ কেন্দ্রের রাসায়নিক মিশ্রিত ছাই উড়ে এসে পড়ায় প্রায়ই এলাকায় দুর্গন্ধ ছড়ায়।’’

Advertisement

সংগঠনের তরফে বুধবার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে এ বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যান রুদ্র বলেন, ‘‘এবিষয়ে একটি অভিযোগ এসেছে। শীঘ্রই আমাদের একটি পরিদর্শক দল ওই এলাকায় যাবে।’’ কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার তাপস পাত্র অবশ্য এ দিন দাবি করেন, ‘‘আমার কাছে কেউ অভিযোগ জানান নি।’’

ধর্ষণের নালিশ। বিধবাকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার বেলিয়াবেড়ার ঘটনা। মহিলার অভিযোগ, বাড়িতে ঢুকে মুখে চাপা দিয়ে শিবু বারিক নামে স্থানীয় এক যুবক তাঁকে ধর্ষণ করে। এ দিন বিকেলে শিবুকে গ্রেফতার করা হয়। ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণ মিলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন