CPI Maoist

আদিবাসীদের পাট্টা দেওয়ার দাবিতে এ বার মাওবাদীদের নামে পোস্টার মেদিনীপুরে

মাস দু’য়েক আগে এই জেলারই গোয়ালতোড়ে এমন পোস্টার পাওয়া গিয়েছিল। মাওবাদীদের নামাঙ্কিত পোস্টার মিলেছিল পুরুলিয়া আর ঝাড়গ্রামেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ১৪:৪০
Share:

মাওবাদীদের নামে পোস্টার মেদিনীপুরে। নিজস্ব চিত্র।

মাওবাদীদের নাম করে এ বার পোস্টার মিলল মেদিনীপুর শহর সংলগ্ন এলাকায়। শনিবার শহরের অদূরে গোলাপিচকের কাছে ঈশ্বরপুর এলাকায় পাওয়া যায় মাওবাদীদের নামাঙ্কিত পোস্টার। যার জেরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। যদিও ওই পোস্টার নিয়ে আতঙ্কের কোনও কারণ নেই বলেই জানিয়েছে পুলিশ।

Advertisement

শনিবার ঈশ্বরপুর এলাকায় একটি পোস্টার দেখতে পান স্থানীয় বাসিন্দারা। মাওবাদীদের নামাঙ্কিত ওই পোস্টারে একাধিক প্রশ্ন তোলা হয়েছে। লেখা হয়েছে, ‘আদিবাসীদের পাট্টা দেওয়া হচ্ছে না কেন? আদিবাসীদের হেনস্থা করা হচ্ছে কেন? ঘুষ নিয়ে পদ বিক্রি করা হচ্ছে কেন? অবৈধ ভাবে বালিখাদান চলছে কেন?’ এর পর আরও লেখা হয়েছে, ‘ঘুষখোর নেতারা জবাব দাও, জবাব তোমায় দিতে হবে না হলে জবাব নিয়ে নেব।’ ‘চাকরির লোভ দেখিয়ে মাওবাদীদের কেনা যাবে না’— এই কথাও লেখা হয়েছে পোস্টারে।

রাজ্যে বাম আমলে জঙ্গলমহল জুড়ে মাওবাদী সক্রিয়তার সময় মেদিনীপুর শহর এবং সংলগ্ন এলাকায় তাদের পোস্টার উদ্ধার হওয়া ছিল নিত্য নৈমিত্তিক ঘটনা। তবে সেই পর্ব মিটে যাওয়ার দীর্ঘ দিন পর শনিবার প্রথম এমন পোস্টার দেখা গিয়েছে মেদিনীপুরে। যার জেরে কিছুটা চাঞ্চল্যও ছড়িয়ে পড়ে এলাকায়। মেদিনীপুরের পুলিশ সুপার দীনেশ কুমার বলেন, ‘‘এখানে বিভিন্ন সম্প্রদায়ের দাবি-দাওয়া তুলে ধরা হয়েছে। তাই, এটা মাওবাদীদের পোস্টার বলে মনে হচ্ছে না। আতঙ্কের কারণ নেই। পুলিশ সতর্ক নজর রেখেছে।’’

Advertisement

মাস দু’য়েক আগে এই জেলারই গোয়ালতোড়ে এমন পোস্টার পাওয়া গিয়েছিল। মাওবাদীদের নামাঙ্কিত পোস্টার মিলেছিল পুরুলিয়া আর ঝাড়গ্রামেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন