Road block

রাস্তায় গাড়ির সারি, নিত্য জটে দুর্ভোগ

কৌশল্যা মোড়ের এক দিকে পুরাতনবাজার, এক দিকে ঝাপেটাপুর আর অন্য দিকে দিঘাগামী ওড়িশা ট্রাঙ্ক রোড। এই রাস্তা দিয়ে দিঘাগামী বাস, ট্রাক চলাচলের ক্ষেত্রে নির্দিষ্ট ট্রাফিক বিধি রয়েছে। যদিও সে সবের তোয়াক্কা করার বালাই নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ০৮ জুন ২০১৭ ০২:২৬
Share:

যানজট: কৌশল্যার রাস্তায় এই ছবি নিত্যদিনের। নিজস্ব চিত্র

মোটরবাইক, সাইকেল, অটো, রিকশা— অপরিসর রাস্তায় একে অপরকে টেক্কা দিতে ছুটছে সকলে। জায়গা নেই শুধু পথচারীর। সকাল হোক বা বিকেল খড়্গপুরের কৌশল্যা মোড় থেকে ঝাপেটাপুর ও পুরাতনবাজার যাওয়ার পথে যানজটের ফাঁসে নাভিশ্বাস ওঠে স্থানীয়দের।

Advertisement

কৌশল্যা মোড়ের এক দিকে পুরাতনবাজার, এক দিকে ঝাপেটাপুর আর অন্য দিকে দিঘাগামী ওড়িশা ট্রাঙ্ক রোড। এই রাস্তা দিয়ে দিঘাগামী বাস, ট্রাক চলাচলের ক্ষেত্রে নির্দিষ্ট ট্রাফিক বিধি রয়েছে। যদিও সে সবের তোয়াক্কা করার বালাই নেই। ট্রাফিক বিধি অনুযায়ী কৌশল্যা থেকে পুরাতনবাজার সঙ্কীর্ণ রাস্তায় বাস, ট্রাক চলার কথা নয়। এ ক্ষেত্রে কৌশল্যা মোড় থেকে ঝাপেটাপুরের দিকে বাস ঘুরে যাওয়ার কথা। যদিও নিষেধাজ্ঞা না মেনেই বাস-ট্রাক ঢুকে পড়ে পুরাতনবাজার যাওয়ার রাস্তায়। দিনের ব্যস্ত সময়ে বাস-ট্রাকের সারি পড়ে যাচ্ছে রাস্তায়। ফল, দীর্ঘ যানজট।

প্রশাসনের দাবি, জাতীয় সড়কের মকরামপুরে টোল ট্যাক্স বাঁচাতেই পুরনো ওড়িশা ট্রাঙ্ক রোড ধরে ট্রাক কৌশল্যায় চলে আসছে। খড়্গপুর সিলভার জুবিলি স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র আশিস ডাবের কথায়, “কৌশল্যায় যানজটের জন্য সঠিক সময়ে বাড়ি থেকে বেরিয়েও স্কুলে পৌঁছতে দেরি হয়। আসলে পুলিশ কৌশল্যা মোড়ে ট্রাক-বাস নিয়ন্ত্রণ করতে না পারায় যানজট হচ্ছে।”

Advertisement

রাস্তার মাঝে গাড়ির সারি। আর রাস্তার দু’দিকেও জবরদখলের জেরে হাঁটা দায়। স্থায়ী দোকান তো আছেই, পাশাপাশি গাড়ির অস্থায়ী দোকানেও চলে বিকিকিনি। স্থানীয় বাসিন্দা স্কুল শিক্ষক ফাল্গুনীরঞ্জন রাজের অভিযোগ, “ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণ না থাকায় কৌশল্যা থেকে পুরাতনবাজারের রাস্তায় নিয়ম ভেঙে ট্রাক-বাস চলাচল করে। এতেই পথচলতি মানুষ সমস্যায় পড়ছেন।”

এ বিষয়ে খড়্গপুরের এসডিপিও সন্তোষ মণ্ডল বলেন, “এটা সমস্যা ঠিকই। জাতীয় সড়কে টোল ট্যাক্স ফাঁকি দিতে ট্রাকগুলি মকরামপুর থেকে কৌশল্যায় চলে আসায় বিপত্তি বাড়ছে। কৌশল্যা থেকে কী ভাবে যান চলাচল নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে ভেবে দেখব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন