বহিরাগত ঠেকাতে সব পড়ুয়াকে নয়া পরিচয়পত্র ডেবরা কলেজে

ডেবরা কলেজের অধ্যক্ষ রূপা দাশগুপ্ত বলেন, “সব ছাত্রছাত্রীকেই নতুন পরিচয়পত্র নিতে বলা হয়েছে। সেই মতো সব ব্যবস্থা করা হয়েছে।”

Advertisement

বরুণ দে

মেদিনীপুর ও ডেবরা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৫৭
Share:

চেয়ারে: রূপা দাশগুপ্ত।

কলেজ-কর্তৃপক্ষের পর্যবেক্ষণ, ক্যাম্পাসে যাবতীয় অশান্তির পেছনে থাকে বহিরাগতরাই। কখনও প্রত্যক্ষ, কখনও পরোক্ষ ভাবে তারাই বিশৃঙ্খলা করে। কিছু পড়ুয়াকে অশান্তি করায় মদত দেয়। সব দিক দেখে এ বার ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ বন্ধে আরও কড়া হচ্ছেন ডেবরা কলেজ-কর্তৃপক্ষ। সব পড়ুয়াকে নতুন পরিচয়পত্র নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যে পরিচয়পত্রে নতুন অধ্যক্ষের সই থাকবে। কলেজ সূত্রে খবর, মঙ্গলবারই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, পুরনো পরিচয়পত্র ফেরত দিয়ে নতুন পরিচয়পত্র নিতে হবে।

Advertisement

ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ বন্ধেই কি এই পদক্ষেপ? ডেবরা কলেজের অধ্যক্ষ রূপা দাশগুপ্ত বলেন, “সব ছাত্রছাত্রীকেই নতুন পরিচয়পত্র নিতে বলা হয়েছে। সেই মতো সব ব্যবস্থা করা হয়েছে।” কলেজের নির্দেশ, চলতি সপ্তাহের মধ্যেই সব পড়ুয়াকে নতুন পরিচয়পত্র নিতে হবে। কলেজের এক কর্মী বলেন, “একাংশ ছাত্রছাত্রী পুরনো পরিচয়পত্র ফেরত দেওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে। তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নতুন পরিচয়পত্র না- নিলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” কলেজ সূত্রের খবর, পড়ুয়াদের কাছে যে পরিচয়পত্র ছিল সেখানে কলেজের পূর্বতন টিচার- ইনচার্জের সই ছিল। এখন নতুন অধ্যক্ষ এসেছেন। ফলে, পরিচয়পত্র বদলাতেই হতো। ওই সূত্র আরও জানাচ্ছে, কিছু ক্ষেত্রে পরিচয়পত্রেও না কি কারচুপি করা হয়েছে। কারও কারও কাছে এমন পরিচয়পত্র রয়েছে, যেগুলো কলেজের দেওয়া নয়, অথচ হুবহু কলেজের মতো দেখতে।

ডেবরা কলেজে পড়ুয়া সংখ্যা প্রায় ৩,৪০০। প্রথম বর্ষের ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ১,২০০। প্রথম বর্ষের অনেক পড়ুয়ার কাছেই পরিচয়পত্র নেই। এঁদের নতুন পরিচয়পত্রই দেওয়া হবে। কলেজে নতুন অধ্যক্ষকে কাজে যোগদানে বাধা এবং শিক্ষকদের হেনস্থার ঘটনায় স্বতঃপ্রণোদিত হয়ে রিপোর্ট তলব করেছিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। গত শুক্রবার কলেজের প্রশাসকের কাছে রিপোর্ট তলব করা হয়। এক সূত্রের খবর, রিপোর্ট বিশ্ববিদ্যালয়ে জমা পড়েছে। প্রশাসকের রিপোর্ট খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। মঙ্গলবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “রিপোর্ট খতিয়ে দেখে যে পদক্ষেপ করার করা হবে।”

Advertisement

ইতিমধ্যে কাজে যোগদানের পরে শিক্ষক, শিক্ষাকর্মীদের নিয়ে বৈঠক করেছেন নতুন অধ্যক্ষ। বৈঠকে তাঁর স্পষ্ট বার্তা, কলেজে কোনও রকম বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। সময় মতো হাজিরা সুনিশ্চিত করার কথাও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন