সমবায় ব্যাঙ্ককে জনমুখী করতে নিদান শুভেন্দুর

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৯ মে ২০১৬ ০৩:০৬
Share:

মেদিনীপুরে শুভেন্দু অধিকারী। নিজস্ব চিত্র।

সমবায়কে আরও জনমুখী করতে বেসরকারি ব্যাঙ্কের মতো পরিকাঠামো গড়ে তোলায় জোর দিলেন সাংসদ তথা বিদ্যাসাগর কেন্দ্রীয় ব্যাঙ্কের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। বিদ্যাসাগর সমবায় ব্যাঙ্ক সেই পথে এগোচ্ছে জানিয়েও শুভেন্দুবাবুর আক্ষেপ, এত কিছু করেও ক্রেডিট ডিপোজিটের বার (সিডি রেশিও) বাড়ানো যাচ্ছে। তার জন্য কেন্দ্রীয় সরকারকেই দুষলেন তিনি। তাঁর কথায়, “বর্তমান প্রধানমন্ত্রী যতদিন থাকবেন ততদিন সিডি রেশিও বাড়ানো সম্ভব নয়। দেশ জুড়েই এর হার চল্লিশ শতাংশের নীচে নেমে গিয়েছে। ধীরে হলে আমাদেরও কমছে। যে কোনও ভাবে এটা আমাদের বাড়াতেই হবে।”

Advertisement

রবিবার পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ হলে ব্যাঙ্কের অর্ধ-বার্ষিক সভা ছিল। বক্তব্য রাখতে গিয়ে শুভেন্দু বলেন, ‘‘গত তিন বছরে ব্যাঙ্কে আমানতের পরিমাণ অনেটাই বেড়েছে।’’ পরিসংখ্যান দিয়ে তিনি জানান, ২০১৪ সালে যেখানে আমানতের পরিমাণ ছিল ১ হাজার ৮১ কোটির কিছু বেশি। সেখানে ২০১৬ সালে তা বেড়ে হয়েছে ১৪৪১ কোটিরও বেশি। তিনি আরও জানান, ব্যাঙ্কের নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। ব্যাঙ্কে বন্দুকধারী নিরাপত্তারক্ষী রাখা, সিসিটিভির মাধ্যমে নজরদারি ছাড়াও নকল নোট পরীক্ষার যন্ত্র, সোনা পরীক্ষার নিজস্ব পরিকাঠামো তৈরি করা হচ্ছে বলে জানান তিনি। ব্যাঙ্ক বাতানুকূল করা, এটিএম তৈরি ও বিদ্যাসাগর ব্যাঙ্কের নতুন শাখা খোলার আশ্বাসও দেন।

স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়ার পাশাপাশি তাঁদের হাতে তৈরি সরঞ্জাম বিপনণে নজর দেওয়ার প্রসঙ্গ ওঠে সভায়। জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নির্মল ঘোষ যেমন বলেন, “সবংয়ের প্রতিটি বাড়িতে মাদুর তৈরি হয়। এ ব্যাপারে ব্যাঙ্ক সহযোগিতার হাত বাড়ালে মহিলারা আরও উপকৃত হবেন।” শুভেন্দু সাহায্যের আশ্বাস দেন। বিদ্যাসাগর ব্যাঙ্কের জেনারেল ম্যানেজার বিজনকুমার হালদার বলেন, “এই ব্যাঙ্কের ভবিষ্যৎ ভীষণ ভাল।” প্রত্যন্ত এলাকার কৃষি সমবায় সমিতিগুলির উন্নয়ন, তার মাধ্যমে আরও বেশি চাষির কাছে পৌঁছনোরও আশ্বাস দেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন