শিক্ষক দিবসে উপহার বিলি শিক্ষকদেরই

কোথাও ছিমছাম অনুষ্ঠানে শিক্ষককে সম্মান জানানো, কোথাও রক্তদান শিবির— নানা রঙে সোমবার পালিত হল শিক্ষক দিবস। শিক্ষক দিবসে পড়ুয়ারা শিক্ষকদের নানা উপহার দেবে, এমনটাই দস্তুর। তবে এ দিন গড়বেতার হুমগড় চাঁদাবিলা হাইস্কুলে শিক্ষকরাই ছাত্রছাত্রীদের হাতে নানা উপহার তুলে দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর ও খড়্গপুর শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪৯
Share:

প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে শিক্ষকদের সংবর্ধনা মেদিনীপুর বিদ্যাসাগর হলে।

কোথাও ছিমছাম অনুষ্ঠানে শিক্ষককে সম্মান জানানো, কোথাও রক্তদান শিবির— নানা রঙে সোমবার পালিত হল শিক্ষক দিবস।

Advertisement

শিক্ষক দিবসে পড়ুয়ারা শিক্ষকদের নানা উপহার দেবে, এমনটাই দস্তুর। তবে এ দিন গড়বেতার হুমগড় চাঁদাবিলা হাইস্কুলে শিক্ষকরাই ছাত্রছাত্রীদের হাতে নানা উপহার তুলে দেন। স্কুলে ই-লার্নিং’-এর ব্যবস্থা, ওয়াই ফাই পরিষেবারও এ দিন উদ্বোধন করেন প্রধান শিক্ষক শ্যামলকান্তি ষন্নিগ্রাহী। তাঁর কথায়, ‘‘ছাত্রছাত্রীদের নিয়েই আমাদের জীবন। তাই পড়ার পরিবেশ যতটা ভাল করা যায় সেই চেষ্টা করি।”

এ দিন পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের উদ্যোগে মেদিনীপুরের বিদ্যাসাগর হলে এক অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা দেওয়া হয়। ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) প্রশান্ত চৌধুরী, সংসদের চেয়ারম্যান নারায়ণ সাঁতরা প্রমুখ। জাতীয় শিক্ষক কল্যাণ সংস্থার উদ্যোগেও মেদিনীপুরে এক অনুষ্ঠান হয়।

Advertisement

জেলা কংগ্রেস ও দলের শিক্ষা সেলের পক্ষ থেকে দিনটি পালন করা হয়। সংবর্ধনা দেওয়া হয় ৩০জন শিক্ষককে। হরিপদ মণ্ডল-সহ কয়েকজন অবসরপ্রাপ্ত শিক্ষককে বাড়ি গিয়ে সংবর্ধনা দেওয়া হয়। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে অবসরপ্রাপ্ত শিক্ষক চপল ভট্টাচার্য ও নিমাইরতন বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধিত করা হয়। ছিলেন সমিতির জেলা সাধারণ সম্পাদক উত্তম সাঁতরা।

রক্তের সঙ্কট কাটাতে এ দিন শালবনির মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠে এক শিবিরের আয়োজন হয়। খড়্গপুর গ্রামীণের গোকুলপুর বিধানচন্দ্র বিদ্যাভবনের প্রেক্ষাগৃহে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। অনুষ্ঠানে স্কুলের ইংরাজি শিক্ষক গৌতম চৌধুরী রচিত ‘অরণ্যের আর্তনাদ’ নামে একটি নাটক মঞ্চস্থ করে পড়ুয়ারা। ভাদুতলা বিবেকানন্দ হাইস্কুলে এ দিন থ্যালাসেমিয়া সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন জেলার থ্যালাসেমিয়া সোসাইটির অন্যতম যুগ্ম সম্পাদিকা বাসবী মিশ্র।

রয়্যাল অ্যাকাডেমির পড়ুয়াদের সাংস্কৃতিক অনুষ্ঠান।— নিজস্ব চিত্র।

শিক্ষক দিবস উপলক্ষে খড়্গপুরের বলরামপুর অভয় আশ্রম নঈতালিম বিদ্যাপীঠের প্রতিটি শ্রেণিকক্ষের দেওয়ালে ছবির মাধ্যমে স্বচ্ছ ভারত অভিযান, ডেঙ্গি প্রতিরোধের বার্তা দেওয়া হয়। পিংলার সাহরদা কালীপদ বিদ্যাপীঠে এ দিন রাধাকৃষ্ণণের পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচিত হয়। উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ সুপার ভারতী ঘোষ-সহ পুলিশ আধিকারিকেরা। অনুষ্ঠানে এ বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতীদের স্বর্ণপদক দিয়ে সংবর্ধনা জানানো হয়। স্কুলের প্রধান শিক্ষক অজিত সামন্ত বলেন, “অনুষ্ঠান দেখতে স্থানীয়দের ভিড় দেখে ভাল লাগল। শিক্ষক দিবসে এর থেকে বড় পাওনা আর কিছু হয় না।”

বেলদা কলেজে এ দিন শিক্ষক দিবস পালনের পাশাপাশি নবীন বরণ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্ল। কলেজের সার্বিক উন্নয়নে সাহায্যের আশ্বাস দেন মন্ত্রী। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের উদ্যোগেও এক অনুষ্ঠানে শিক্ষকদের সংবর্ধিত করা হয়। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন