Tribal Voters

আদিবাসী মন বুঝছেন নেতারা

গত বছর লোকসভা ভোটে জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকায় ধাক্কা খেয়েছিল তৃণমূল। দলের নির্বাচনী বিশ্লেষণে উঠে এসেছে, শাসকদলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে আদিবাসীদের একটা বড় অংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গড়বেতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ০০:০১
Share:

প্রতীকী চিত্র

আদিবাসীদের মনের তল পেতে এ বার আদিবাসী পাড়ায় পাড়ায় পৌঁছবে শাসকদল।

Advertisement

গত বছর লোকসভা ভোটে জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকায় ধাক্কা খেয়েছিল তৃণমূল। দলের নির্বাচনী বিশ্লেষণে উঠে এসেছে, শাসকদলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে আদিবাসীদের একটা বড় অংশ। গড়বেতা পুনরুদ্ধারে তৃণমূলের নজরে এখন আদিবাসী ভোট। এই বিধানসভা কেন্দ্রে আদিবাসী ভোটার ১৫ শতাংশের মতো। লোকসভা ভোটে এর প্রায় অর্ধেক তৃণমূলকে ভোট দেননি বলে দলের নির্বাচনী বিশ্লেষণে জানা গিয়েছে। তাই আদিবাসী মন পেতে উঠেপড়ে লেগেছে তৃণমূল। এ ক্ষেত্রে ভোটকুশলী প্রশান্ত কিশোরের পরামর্শও কাজ করছে বলে তৃণমূলের এক সূত্রে খবর।

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আদিবাসী সম্প্রদায়ের মানুষদের বাস যে সব এলাকায় বেশি সেখানে তো বটেই, সম্পূর্ণ আদিবাসী অধ্যুষিত গ্রাম ও পাড়াগুলির তালিকা তৈরি করে ব্লকের নেতারা যাচ্ছেন। কারও প্রতিবন্ধী পরিচয়পত্র, কারও ভাতার ব্যবস্থাও করে দিচ্ছেন নেতারা। সেই ফাঁকে নাগরিকত্ব আইন নিয়ে আদিবাসী মানুষদের কৌতূহলের জবাব দিচ্ছেন। আদিবাসী মন পেতে তৃণমূলের এই প্রচেষ্টাকে খোঁচা দিচ্ছে বিজেপি। দলের জেলা সহ-সভাপতি মদন রুইদাস বলেন, ‘‘আদিবাসীদের নিয়ে তৃণমূলের মায়াকান্না এখন ধরে ফেলেছেন আদিবাসীরাই। তাই ওঁদের এই চেষ্টা ব্যর্থ হতে বাধ্য।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন