Impact Of Behala Accident

ট্র্যাফিক সামলাতে স্কুলের সামনে সিভিক

চন্দ্রকোনা রোডের সারদাময়ী উচ্চ বিদ্যালয়ের সামনে এ দিন সকাল থেকেই পথ নিরাপত্তায় শামিল ছিলেন সিভিক ভলান্টিয়ার। চন্দ্রকোনা রোডে বাসস্ট্যান্ড সংস্কারের জন্য সব বাস রাস্তার পাশেই দাঁড়াচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গড়বেতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ০৯:৫৩
Share:

গড়বেতার মোলডাঙা প্রাথমিক বিদ্যালয় ও জুনিয়র হাই স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে পথ নিরাপত্তায় সচেতনতার শিবির করল পুলিশ। নিজস্ব চিত্র

কলকাতার বেহালার দুর্ঘটনায় স্কুল পড়ুয়ার মৃত্যুর পর এলাকার স্কুলগুলির সামনে ট্র্যাফিক নিয়ন্ত্রণে সিভিক ভলান্টিয়ারদের বাড়তি তৎপরতা নজরে এল। ছবিটা গড়বেতার তিনটি ব্লকেই। আবার কয়েকটি স্কুলে পথ নিরাপত্তা বিষয়ে সচেতনতা শিবিরও চলল ছাত্রছাত্রীদের নিয়ে।

Advertisement

শনিবার গড়বেতার জাতীয় সড়ক ও রাজ্য সড়কের পাশে বেশিরভাগ স্কুলের সামনে পুলিশের পক্ষ থেকে সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হয়। গড়বেতার মোলডাঙায় ৬০ নম্বর জাতীয় সড়কের পাশেই রয়েছে একটি জুনিয়র হাইস্কুল ও একটি প্রাথমিক বিদ্যালয়। ছাত্রছাত্রীরা সেই সড়কের উপর দিয়েই এই দু’টি স্কুলে আসা-যাওয়া করে। পুলিশের পক্ষ থেকে সেই রাস্তায় এ দিন থেকে সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হয়েছে। হয় পথ নিরাপত্তামূলক সচেতনতা শিবিরও। কিয়াবনিতে জাতীয় সড়কের পাশেই রয়েছে প্রাথমিক বিদ্যালয়, সিভিক মোতায়েন ছিল সেখানেও। ঝাড়বনিতে রাজ্য সড়কের পাশে সারদামণি বালিকা বিদ্যালয় ও ব্যানার্জিডাঙা হাইস্কুল। এ দিন সকাল ১০টা থেকেই এই দুই স্কুলের সামনের রাস্তায় একজন করে সিভিক ভলান্টিয়ার যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে থাকেন। ছুটির সময়ও দেখা যায় সিভিকদের তৎপরতা। ধাদিকা, ধবাবেড়িয়া, উত্তরবিল, মঙ্গলাপোতা স্কুলের সামনে এ দিন মোতায়েন ছিল সিভিক ভলান্টিয়ার।

আবার চন্দ্রকোনা রোডের সারদাময়ী উচ্চ বিদ্যালয়ের সামনে এ দিন সকাল থেকেই পথ নিরাপত্তায় শামিল ছিলেন সিভিক ভলান্টিয়ার। চন্দ্রকোনা রোডে বাসস্ট্যান্ড সংস্কারের জন্য সব বাস রাস্তার পাশেই দাঁড়াচ্ছে। ফলে যানজট বাড়ছে। এই অবস্থায় ছাত্রছাত্রীরা স্কুল-কলেজ যাতায়াতে অসুবিধায় না পড়েন, সে জন্য চন্দ্রকোনা রোডের রাস্তায় এমনিতেই বাড়ানো হয়েছে ট্র্যাফিক পুলিশ ও সিভিক। বেহালার দুর্ঘটনার পর এ দিন তাঁদের বাড়তি নজর ছিল ছাত্রছাত্রীদের রাস্তা পারাপারের দিকে। গোয়ালতোড়েও স্কুল-কলেজের সামনে এ দিন অতিরিক্ত সিভিক ভলান্টিয়ার মোতায়েন হয়। গোয়ালতোড় থেকে হুমগড়গামী রাস্তার পাশেই পরপর রয়েছে হাই স্কুল, কলেজ ও বালিকা বিদ্যালয়। গোয়ালতোড় থানার পক্ষ থেকে এই রাস্তায় এ দিন গার্ডরেল বসিয়ে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে দেখা যায়। স্কুল-কলেজের সামনে দাঁড়িয়ে সিভিক ভলান্টিয়ারদের ছাত্রছাত্রীদের সুষ্ঠু ভাবে রাস্তা পার করাতে দেখা যায়। পিংবনি, আমলাশুলি, আগরবাঁধ, হুমগড়ে রাস্তার উপরে অবস্থিত স্কুলগুলির সামনে দাঁড়িয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করতে দেখা যায় সিভিক ভলান্টিয়ারদের।

Advertisement

রাজ্য সড়কের পাশেই অবস্থিত কিয়ামাচা হাইস্কুল। দুর্ঘটনা এড়াতে স্কুল কর্তৃপক্ষ রাস্তার দিকের প্রবেশপথ বন্ধ করে, অন্যত্র প্রবেশপথ খুলে রাখেন। এই স্কুলের প্রধান শিক্ষক অনুপকুমার পড়িয়া বলছেন, ‘‘স্কুলের পাশ দিয়ে চলে গিয়েছে রাজ্য সড়ক। তাই রাস্তা থেকে দূরে স্কুলের একটি আলাদা গেট করেছি।’’ গড়বেতার একটি স্কুলের প্রধান শিক্ষক বলেন, ‘‘স্কুলের সামনের রাস্তায় অন্তত স্কুল শুরু ও ছুটির সময় ট্রাফিক নিয়ন্ত্রণে থাকলে নিশ্চিন্ত হওয়া যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন