পুজোয় টোটোতে বিধিনিষেধ পুলিশের

পুজোর চারটে দিন ঝাড়গ্রাম শহরের রাস্তায় টোটো চলাচলের উপর বিধিনিষেধ আরোপ করেছে ট্রাফিক পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৬ ০১:২৪
Share:

পুজোর চারটে দিন ঝাড়গ্রাম শহরের রাস্তায় টোটো চলাচলের উপর বিধিনিষেধ আরোপ করেছে ট্রাফিক পুলিশ। টোটো সংগঠনের নেতাদের ডেকে পুলিশর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পুজোর দিনগুলিতে যানজট এড়াতে বিকেল চারটে থেকে রাত ১২ টা পর্যন্ত শহরের বড় রাস্তায় টোটো নামানো যাবে না। উৎসবের মরসুমে বাড়তি রোজগারের আশায় ছিলেন টোটোর মালিক ও চালকরা। কিন্তু প্রশাসনের এমন বিধিনিষেধের ফলে, টোটো চালকদের আশায় জল ঢেলে দেওয়া হয়েছে বলে অভিযোগ।

Advertisement

এমন সিদ্ধান্তে চিন্তায় পড়ে গিয়েছেন শহরবাসীও। কারণ, কম খরচে যাতায়াতের জন্য গত এক বছরে ঝাড়গ্রাম শহরে দূষণহীন যান টোটো বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শহরের রাস্তায় প্রতিদিন প্রায় আড়াইশো টোটো চলে। প্রতিদিন গড়ে পনেরো-কুড়ি হাজার মানুষ টোটোয় চড়েন। তাঁদের পাশাপাশি, শহরবাসীর একাংশও টোটো-নির্ভর হয়ে পড়েছেন। শহরে অটোর সংখ্যা হাতে গোনা শহরের টোটো চালক প্রসেনজিৎ পাত্র-র কথায়, “পুজোয় ষষ্ঠী থেকে দশমী ঠাকুর দেখার জন্য অনেকগুলি অগ্রিম বুকিং পেয়েছি। মরসুমের চারটে দিন টোটো না চালালে ক্ষতি হয়ে যাবে।’’

পুলিশের দাবি, ঝাড়গ্রাম শহরের বেশ কিছু টোটো চালক ট্রাফিক আইন মানেন না। ঝাড়গ্রাম টোটো সংগঠনের সম্পাদক কার্তিক আঢ্য বলেন, “উৎসবের দিনগুলিতে টোটো বন্ধ থাকলে আমাদের সংসার চলবে কী করে! প্রশাসন যদি আমাদের কথা না ভাবেন, তাহলে কোথায় যাব!’’

Advertisement

এসডিপিও (ঝাড়গ্রাম) বিবেক বর্মা বলেন, “শহরের যানজট এড়াতে পুজোর দিনগুলিতে বিকেল থেকে রাত পর্যন্ত ৮ ঘন্টা বড় রাস্তায় টোটো ও অটো চলাচল বন্ধ রাখা হচ্ছে। সমস্যা মেটানোর জন্য আজ, সোমবার একটি বৈঠক ডাকা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন