Vocational training: দেব কারিগরের পুজোর দিন কর্মহীনদের কারিগরি প্রশিক্ষণ

খড়্গপুর রেল কারখানার রিজিওনাল ওয়েল্ডিং ট্রেনিং সেন্টারে এই প্রকল্প চালু করা হচ্ছে। এত দিন এই প্রশিক্ষণ কেন্দ্রে রেলের কর্মীদের প্রশিক্ষিত করা হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

খড়্গপুর শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪১
Share:

করোনা-বিধি মেনেই প্রশিক্ষণের আয়োজন। খড়্গপুরে রেলের কারখানায়। নিজস্ব চিত্র।

বিশ্বকর্মা পুজোর দিনেই বেকার যুবকদের কারিগরি দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের সূচনা করল রেল। শুক্রবার দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর রেল কারখানায় ‘কৌশল বিকাশ যোজনা’ নামে এই প্রকল্পের সূচনা হয়। ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধনে হাজির ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এ ছাড়াও ছিলেন রেলবোর্ডের ভাইস চেয়ারম্যান সুনীত শর্মা। খড়্গপুরে সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ডেপুটি চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার প্রতাপনারায়ণ ভট্টাচার্য।

Advertisement

এ দিনই এই প্রকল্পের অধীনে সারা দেশের ৭৫টি প্রশিক্ষণ কেন্দ্রের সূচনা করেন রেলমন্ত্রী। তবে দক্ষিণ-পূর্ব রেলে টাটানগর ও খড়্গপুরে এমন প্রশিক্ষণ কেন্দ্র চালু হল। এই দুই কেন্দ্রের মধ্যে খড়্গপুরে শুধুমাত্র ওয়েল্ডিং প্রশিক্ষণ দেওয়া হবে। বেকার যুবকদের কারিগরি দক্ষতা বাড়াতে এই প্রকল্পের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সিদ্ধান্তে মান্যতা দিয়েই এগিয়ে এসেছে রেল। খড়্গপুর রেল কারখানার রিজিওনাল ওয়েল্ডিং ট্রেনিং সেন্টারে এই প্রকল্প চালু করা হচ্ছে। এত দিন এই প্রশিক্ষণ কেন্দ্রে রেলের কর্মীদের প্রশিক্ষিত করা হত।

রেল সূত্রে জানা গিয়েছে, এ বার মূলত মাধ্যমিক উত্তীর্ণ বেকার যুবকদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। তবে মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ইতিমধ্যেই সেই বাছাই পর্ব শেষ হয়েছে। প্রতি দলে থাকবে ২০জন শিক্ষার্থী। ১৮টি কর্মদিবসে এক-একটি দলকে প্রশিক্ষিত করা হবে। আগামী ২৮সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু করার সম্ভাবনার কথা জানানো হয়েছে।
বিষয়টি নিয়ে ডেপুটি চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তথা প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রতাপনারায়ণ ভট্টাচার্য বলেন, “এই কৌশল বিকাশ যোজনা প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এতে বহু বেকার যুবক কারিগরি দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ নিতে পারবে। তাতে পরবর্তীকালে তাঁদের কারিগরি সংক্রান্ত নানা ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। আমাদের প্রিন্সিপাল চিফ মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ার প্রকাশকুমার মণ্ডল আমাকে এই বিষয়ে পরামর্শ দেওয়ায় কাজটা আরও সহজ হচ্ছে। আশা করছি এই প্রকল্প সফল হবে।”

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন