আলুর সহায়ক মূল্য বাড়ানোর দাবি, বিক্ষোভ

কৃষকদের কাছ থেকে সরকারিভাবে লাভজনক মূল্যে আলু কেনা ও ন্যায্য মূল্যে ধান কেনার দাবিতে তমলুক শহরে বিক্ষোভ দেখাল এসইউসি প্রভাবিত সারা ভারত কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের সদস্য-সমর্থকরা। শুক্রবার বিকেল ৪টা নাগাদ তমলুক শহরের হাসপাতাল মোড়ের কাছে জেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় একশোর বেশি চাষি জড়ো হন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৫ ০১:১৪
Share:

কৃষকদের কাছ থেকে সরকারিভাবে লাভজনক মূল্যে আলু কেনা ও ন্যায্য মূল্যে ধান কেনার দাবিতে তমলুক শহরে বিক্ষোভ দেখাল এসইউসি প্রভাবিত সারা ভারত কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের সদস্য-সমর্থকরা। শুক্রবার বিকেল ৪টা নাগাদ তমলুক শহরের হাসপাতাল মোড়ের কাছে জেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় একশোর বেশি চাষি জড়ো হন। এরপর মিছিল করে হলদিয়া-মেচেদা রাজ্য সড়ক ধরে জেলাশাসকের অফিসের মূল গেটের সামনে এসে আলু ফেলে বিক্ষোভ শুরু করে তাঁরা। প্রায় আধ ঘণ্টা ধরে বিক্ষোভ চলে। এরপরে অতিরিক্ত জেলাশাসকের কাছে দাবি সম্বলিত স্মারকলিপি দেন সংগঠনের নেতৃত্ব।

Advertisement

এ দিন বিক্ষোভে নেতৃত্ব দেন কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের জেলা সহ-সভাপতি নারায়ণ নায়েক, গোষ্ঠ কুইল্যা, জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উৎপল প্রধান, বিবেকানন্দ রায় প্রমুখ। নারায়ণবাবু এ দিন অভিযোগ করেন, “চাষিদের কাছ থেকে পাঁচ টাকা কিলোগ্রাম দরে আলু কেনার জন্য সরকারিভাবে দাম ঘোষণা করা হয়েছে। কিন্তু বাস্তবে ওই দামে চাষিদের কাছ থেকে আলু কেনা হচ্ছে না। ফলে কৃষকরা আলু বিক্রি করা নিয়ে বিপাকে পড়েছে।” তাঁর আরও অভিযোগ, “জেলার পাঁশকুড়া এলাকায় আলু চাষ হয়। কিন্তু সেখানকার চাষিরা আলু বিক্রি করতে পারছে না।”

নারায়ণবাবুর অভিযোগ, “কয়েকমাস আগে সরকারিভাবে নির্ধারিত দামে চাষিদের কাছ থেকে ধান কেনার জন্য শিবির করার ঘোষণা করা হয়েছিল। কিন্তু এখনও জেলার অধিকাংশ এলাকাতেই ধান কেনার জন্য শিবির হয়নি। ফলে চাষিরা সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক কম দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।” তাঁর দাবি, চাষিদের থেকে ন্যূনতম ৮ টাকা কিলোগ্রাম দরে আলু কেনার ব্যবস্থা করতে হবে। আর ধানের অভাবী বিক্রি বন্ধ করতে চাষিদের কাছে জমে থাকা ধান দ্রুত কেনার ব্যবস্থা করার দাবিও করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন