নির্বিঘ্নেই ভোট সংশোধনাগারে

নির্বিঘ্নেই নির্বাচন-পর্ব মিটল মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে। আবাসিক প্রতিনিধি বাছাইয়ের এই ভোটও পঞ্চায়েত নির্বাচন নামে পরিচিত। মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারের এই নির্বাচনে আসন সংখ্যা ছিল ৪টি। সব মিলিয়ে প্রার্থী ছিলেন ৭ জন। এখন বিশ্বকাপ ফুটবলের মরসুম। ফুটবল চিহ্ন নিয়েই ভোটে লড়েছিলেন দয়াময় মণ্ডল। তবে তিনি বিশেষ সুবিধে করতে পারেননি। সব থেকে বেশি ভোট পেয়ে জিতেছেন অনিল কর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ৩০ জুন ২০১৪ ০২:৩৪
Share:

নির্বিঘ্নেই নির্বাচন-পর্ব মিটল মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে। আবাসিক প্রতিনিধি বাছাইয়ের এই ভোটও পঞ্চায়েত নির্বাচন নামে পরিচিত।

Advertisement

মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারের এই নির্বাচনে আসন সংখ্যা ছিল ৪টি। সব মিলিয়ে প্রার্থী ছিলেন ৭ জন। এখন বিশ্বকাপ ফুটবলের মরসুম। ফুটবল চিহ্ন নিয়েই ভোটে লড়েছিলেন দয়াময় মণ্ডল। তবে তিনি বিশেষ সুবিধে করতে পারেননি। সব থেকে বেশি ভোট পেয়ে জিতেছেন অনিল কর। চার জন নির্বাচিত পঞ্চায়েত সদস্যের মধ্যে তিনিই মুখ্য পঞ্চায়েতের দায়িত্ব পালন করবেন। মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারের ওয়েলফেয়ার অফিসার মহুয়া বাগচি মিত্র বলেন, “সুষ্ঠু ভাবেই পঞ্চায়েত নির্বাচন হয়েছে।”

ভোটগ্রহণ হয়েছে শনিবার। সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত ভোটগ্রহণ চলে। দু’টি কেন্দ্রে মোট ৬৫৭ জন ভোট দেন। সকলেই যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি। নিয়মানুযায়ী, সাজাপ্রাপ্ত বন্দিরাই নির্বাচনে যোগ দিতে পারেন। প্রতি বছর জেলে এই নির্বাচন হয়। নির্বাচিত পঞ্চায়েত সদস্যরাই জেল-কর্তৃপক্ষের কাছে আবাসিকদের দাবি-দাওয়া তুলে ধরেন। প্রয়োজনে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকও করেন। দিন কয়েক আগে এ বারের নির্বাচনের দিন নির্দিষ্ট হয়। সেই মতো মনোনয়ন-পর্ব চলে। জেল সূত্রে খবর, মনোনয়ন জমা দেন পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা অনিল কর, বাঁকুড়ার বাসিন্দা দয়াময় মণ্ডল, বুদ্ধদেব লাহা, পুরুলিয়ার বাসিন্দা পারাচাঁদ মাহাতো, ফুলচাঁদ মুর্মু, বাহারাই মুর্মু, দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা সিরাজ মণ্ডল।

Advertisement

শনিবার সন্ধ্যায় ফলপ্রকাশের পরে দেখা যায়, ডাব চিহ্নে লড়া অনিল পেয়েছেন ৪৫২টি ভোট, ফুটবল চিহ্নে ভোটে দাঁড়ানো দয়াময় পেয়েছেন ১৬৮টি ভোট। ছাতা চিহ্নে ভোটে দাঁড়ানো পারাচাঁদ পেয়েছেন ১৬৯টি ভোট। ঢোল চিহ্ন নিয়ে ভোটে লড়েন ফুলচাঁদ। তাঁর প্রাপ্ত ভোট ২১৯টি। ধামসা চিহ্ন নিয়ে ভোটে লড়েন বাহারাই। তাঁর প্রাপ্ত ভোট ২৬৬টি। বিস্কুট চিহ্ন নিয়ে ভোটে লড়েন বুদ্ধদেব। তাঁর প্রাপ্ত ভোট ৩৫০টি। মাছ চিহ্নে ভোটে দাঁড়ানো সিরাজ পেয়েছেন ২১৭টি ভোট। প্রাপ্ত ভোটের নিরিখে অনিল, বুদ্ধদেব, বাহারাই এবং ফুলচাঁদই জেলের পঞ্চায়েত সদস্য হিসেবে নির্বাচিত হন। ভোট-পর্বের খুঁটিনাটি দিক খতিয়ে দেখতে ওয়েলফেয়ার অফিসার মহুয়াদেবী ছাড়াও উপস্থিত ছিলেন জেল সুপার খগেন্দ্রনাথ বীর, জেলের নিরাপত্তা আধিকারিক গৌতম রায়। খুব শীঘ্রই বিজয় উৎসবও পালন করা হবে। সংশোধনাগারের চার দেওয়ালের মধ্যেই হবে বিজয় মিছিল, আবির খেলা। সঙ্গে থাকবে ভুরিভোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন