নতুন সাব-স্টেশন তৈরির পরিকল্পনা বিদ্যুত্‌ দফতরের

জেলার গ্রামীণ এলাকায় বিদ্যুতের চাহিদার দিকে লক্ষ্য রেখে নন্দীগ্রামের সোনাচূড়া ও মহিষাদলের লক্ষ্যা এলাকায় দুটি সাব-স্টেশন তৈরির পরিকল্পনা নিয়েছে জেলা বিদ্যুত্‌ দফতর ও পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। ওই দুই এলাকায় প্রয়োজনীয় জমি চিহ্নিতকরণের কাজ হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৫ ০০:৩৭
Share:

জেলার গ্রামীণ এলাকায় বিদ্যুতের চাহিদার দিকে লক্ষ্য রেখে নন্দীগ্রামের সোনাচূড়া ও মহিষাদলের লক্ষ্যা এলাকায় দুটি সাব-স্টেশন তৈরির পরিকল্পনা নিয়েছে জেলা বিদ্যুত্‌ দফতর ও পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। ওই দুই এলাকায় প্রয়োজনীয় জমি চিহ্নিতকরণের কাজ হয়েছে বলেও জানা গিয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের বিদ্যুত্‌ দফতরের কর্মাধক্ষ্য প্রদীপ কয়াল বলেন, “নন্দীগ্রাম ও মহিষাদল এলাকায় নতুন দুটি সাব-স্টেশন গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। জমিও চিহ্নিত করা হয়েছে।”

Advertisement

বিদ্যুত্‌ দফতর ও জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, রাজীব গাঁধী গ্রামীণ বৈদ্যুতিকরণ যোজনায় জেলার প্রতিটি গ্রামে বিদ্যুত্‌ পৌঁছানোর পাশাপাশি সর্বগৃহদীপ প্রকল্পে প্রতি বাড়িতে বিদ্যুত্‌ সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে জেলা জুড়েই কাজ চলছে। এর ফলে যেমন বিদ্যুতের চাহিদা বাড়বে তেমনই প্রতিটি এলাকায় বিদ্যুত্‌ বণ্টনের সুষ্ঠ ব্যবস্থা করে গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য আরও সাব-স্টেশন প্রয়োজন। গ্রামীণ এলাকায় বিদ্যুত্‌ সরবরাহের উন্নতির জন্য ২০০৯ সালেই পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন এলাকায় নতুন আটটি ৩৩/১১ কেভি ক্ষমতা সম্পন্ন সাব-স্টেশন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল।

জেলার কাঁথি-৩ ব্লকের খড়িপুকুরিয়া, নন্দীগ্রাম-১ ব্লকের আমতলিয়া, রামনগর-২ ব্লকের জিনন্দপুর, পটাশপুর-২ ব্লকের সাউথখণ্ড, এগরা-২ ব্লকের বড়নালগেড়িয়া, নন্দকুমার ব্লকের খঞ্চি, কাঁথি-২ ব্লকের কুলতলিয়া ও ভগবানপুর-২ ব্লকের উদবাদাল এলাকায় এইসব সাব-স্টেশন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছিল। এর মধ্যে সাতটি সাব-স্টেশনের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। বাকি একটির কাজ চলছে। এই আটটি সাব-স্টেশন ছাড়াও জেলার আরও কয়েকটি এলাকায় নতুন ৩৩/১১ কেভি ক্ষমতা সম্পন্ন সাব-স্টেশন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে নন্দীগ্রাম-১ ব্লকের সোনাচূড়া, মহিষাদলের লক্ষ্যা, পটাশপুরের নৈপুর এলাকা। সাব-স্টেশন তৈরির জন্য ইতিমধ্যে নন্দীগ্রামের সোনাচূড়া ও মহিষাদলের লক্ষ্যা এলাকায় জমি চিহ্নিত করাও হয়েছে।

Advertisement

নন্দীগ্রামের সোনাচূড়ায় ভাঙাবেড়া সেতুর কাছে নতুন সাব-স্টেশনের জন্য চিহ্নিত জমির মধ্যে একাংশ খাস জমি আর একাংশ ব্যক্তিগত জমি। নন্দীগ্রামের তৃণমূল নেতা তথা পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি শেখ সুফিয়ান বলেন, “সোনাচূড়া এলাকায় নতুন সাব-স্টেশন তৈরির জন্য চিহ্নিত প্রায় ২ একর জমির মধ্যে বেশির ভাগটাই খাসজমি। মাত্র ১০ ডেসিমল ব্যক্তিগত জমি। সাব-স্টেশনের জন্য ব্যক্তিগত ওই জমি পাওয়ার বিষয়ে সম্মতি পাওয়া গিয়েছে। নতুন সাব-স্টেশন তৈরি হলে নন্দীগ্রামের সোনাচূড়া, গোকুলনগর, কালীচরণপুর গ্রামপঞ্চায়েত এলাকা ও সংলগ্ন খেজুরি-২ ব্লকের তিনটি গ্রামপঞ্চায়েত এলাকার বাসিন্দারা উপকৃত হবেন।”

অন্য দিকে, মহিষাদল ব্লকের লক্ষ্যা এলাকায় নতুন সাব-স্টেশন তৈরির জন্য লক্ষ্যা-১ গ্রামপঞ্চায়েত অফিসের কাছেই সরকারি খাস জমি চিহ্নিত করা হয়েছে। মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি তিলক চক্রবর্তী বলেন, “নতুন সাব-স্টেশন তৈরির জন্য লক্ষ্যা-১ গ্রামপঞ্চায়েত অফিসের কাছেই প্রায় ২ একর খাসজমি চিহ্নিত করা হয়েছে। এর ফলে মহিষাদল ব্লকের সামগ্রিক বিদ্যুত্‌ পরিস্থিতির অনেকটা উন্নতি হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন