ফের প্রত্যক্ষ লড়াইয়ের কথা সূর্যকান্তের মুখে

ফের প্রত্যক্ষ লড়াইয়ের ডাক দিলেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। বৃহস্পতিবার কাঁথির বীরেন্দ্র স্মৃতি সৌধে সিপিএমের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি অভিযোগ করেন, কাঁথির সুনিয়া-সহ সর্বত্র সাধারণ মানুষ শাসক দলের হাতে আক্রান্ত হচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৪ ০০:৩৫
Share:

কাঁথি টাউন হলে সাধারণ সভায় সূর্যকান্ত মিশ্র।—নিজস্ব চিত্র।

ফের প্রত্যক্ষ লড়াইয়ের ডাক দিলেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। বৃহস্পতিবার কাঁথির বীরেন্দ্র স্মৃতি সৌধে সিপিএমের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি অভিযোগ করেন, কাঁথির সুনিয়া-সহ সর্বত্র সাধারণ মানুষ শাসক দলের হাতে আক্রান্ত হচ্ছেন। কোথাওবা খুন হচ্ছেন। নারী নির্যাতনের ঘটনাও ঘটছে। ক্রমশ তা সহ্যের সীমা ছাড়িয়েছে। তিনি বলেন, “এ বার সময় এসেছে জানান দেওয়ার, আর নয়, এ বার সিপিএম রাজ্যে প্রত্যক্ষ লড়াইয়ে নামবে।”

Advertisement

সূর্যমিশ্র পঁয়তাল্লিশ মিনিটের বক্তব্যে কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন বিষয়ে বৈষম্যমূলক নীতির সমালোচনা করেন। তিনি জানান, দলের প্রত্যক্ষ আন্দোলনের প্রথম ধাপ হিসেবে কৃষক সংগঠন কৃষক সভার উদ্যোগে আগামী অক্টোবর মাসে রাজ্যের তিন হাজার গ্রামজুড়ে জাঠা মিছিল বের হবে। তা মহা মিছিলে পরিণত হবে। পূর্ব মেদিনীপুর জেলা সিপিএম থেকে বহিষ্কৃত প্রাক্তন সাংসদ ও তার অনুগামীদের দল ছাড়া প্রসঙ্গে পলিটব্যুরোর এই নেতার মন্তব্য, “পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার

দুই মহারথীকে দল থেকে বহিষ্কৃত করায় এই দুই জেলায় সিপিএম অন্য জেলার তুলনায় অনেক বেশি ভোট পেয়েছে।”

Advertisement

দলের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য রবীন দেব বলেন, “তৃণমূলের সাড়ে তিন বছরের রাজত্বে ১৫৯ জন বামকর্মী খুন হয়েছেন। কয়েক হাজার মানুষ ঘরছাড়া।” সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের জেলা সম্পাদক প্রশান্ত প্রধান, নির্মল জানা, তাপস সিংহ প্রমুখ। এ দিন তমলুকে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠকও হয়। সেখানেও উপস্থিত ছিলেন সূর্যকান্ত মিশ্র, জেলার দায়িত্বপ্রাপ্ত রবীন দেব প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন