বিক্ষোভে কেন, শিক্ষিকাকে শো-কজ বিশ্ববিদ্যালয়ের

ওয়েবকুপার প্রতিবাদ কর্মসূচিতে সামিল হওয়ার জেরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শো-কজ করলেন ইংরাজির শিক্ষিকা ইন্দ্রাণী দত্ত চৌধুরীকে। গত বুধবার ওই কর্মসূচি হয়েছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনৈতিক কাজের বিরুদ্ধে রেজিস্ট্রার ও কর্মীদের ফুলের মালা পরিয়ে প্রতিবাদ জানিয়েছিল তৃণমূলের শিক্ষক সংগঠন ওয়েবকুপা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৭ জুন ২০১৪ ০০:৪৫
Share:

ওয়েবকুপার প্রতিবাদ কর্মসূচিতে সামিল হওয়ার জেরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শো-কজ করলেন ইংরাজির শিক্ষিকা ইন্দ্রাণী দত্ত চৌধুরীকে। গত বুধবার ওই কর্মসূচি হয়েছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনৈতিক কাজের বিরুদ্ধে রেজিস্ট্রার ও কর্মীদের ফুলের মালা পরিয়ে প্রতিবাদ জানিয়েছিল তৃণমূলের শিক্ষক সংগঠন ওয়েবকুপা। তার দু’দিনের মাথায় গত শুক্রবার অবশ্য ওয়েবকুপার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদিকা পদ থেকে ইস্তফা দেন ইন্দ্রাণীদেবী। ওই দিন রাতেই সংগঠনের রাজ্য সভানেত্রী কৃষ্ণকলি বসুকে ই-মেলে তাঁর পদত্যাগের কথা জানিয়েও দিয়েছিলেন। কৃষ্ণকলিদেবী বলেন, “ইস্তফার চিঠি পেয়েছি। ইন্দ্রাণীদেবী ব্যক্তিগত কারণে ইস্তফা দিয়েছেন।”

Advertisement

এ দিকে, গত বুধবারের ওই প্রতিবাদ কর্মসূচিতে সামিল হওয়ার জেরেই সোমবার ইন্দ্রাণীদেবীকে শো-কজ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাঁদের মতে, কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ইন্দ্রাণীদেবী প্রশাসনিক ভবনে ঢুকে ফুলের মালা দিয়ে রেজিস্ট্রার জয়ন্তকিশোর নন্দী, কর্মী বাণেশ্বর সিংহকে অপমান করেছেন। নিয়ম না মেনে জোর করে উপাচার্যের ঘরে ঢুকে নিয়ম লঙ্ঘন করেছেন। এই ধরনের কাজ বিশ্ববিদ্যালয়কে জনসমক্ষে কালিমালিপ্ত করেছে বলেই মনে করছেন কর্তৃপক্ষ। তাই কেন সে দিন ইন্দ্রাণীদেবী এক দল লোককে নিয়ে ও ভাবে প্রশাসনিক ভবনে ঢুকলেন তা জানতেই ই-মেলে শো-কজ নোটিস পাঠানো হয়েছে তাঁকে। নোটিস পাওয়ার পর তিন দিনের মধ্যে উত্তর না দিলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে।

এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বা দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার জয়ন্তকিশোর নন্দী। ইন্দ্রাণীদেবী বলেন, “এ ব্যাপারে আইনজীবীর পরামর্শ মতোই কাজ করব।” একই সঙ্গে তাঁর প্রশ্ন, সে দিনের কর্মসূচিতে তিনি ছাড়াও অন্য শিক্ষক এবং শিক্ষাকর্মীরা সামিল হয়েছিলেন। তবে কেন শুধু তাঁকে শো-কজ করা হল? বিষয়টি লিখিতভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাবেন বলেও দাবি করেছেন ইন্দ্রাণীদেবী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন