রূপনারায়ণের বাঁধ মেরামতির কাজ শুরু

রূপনারায়ণের বাঁধ মেরামতির কাজ শুরু করল সেচ দফতর। মঙ্গলবার সকাল থেকে ওই এলাকায় বাঁধ মেরামতির কাজ শুরু করে সেচ দফতর নিযুক্ত ঠিকাদার সংস্থার কর্মীরা। গত বুধবার কোলাঘাট শহরের নতুন বাজারের স্কুল মোড়ের কাছে রূপনারায়ণের নদী বাঁধের পূর্ব দিকে প্রায় ১৫০ ফুট এলাকায় কয়েকফুট চওড়া ফাটল দেখা দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ১১ মার্চ ২০১৫ ০২:৪১
Share:

নতুন বাজারে চলছে রূপনারায়ণের পাড় বাঁধানোর কাজ। —নিজস্ব চিত্র।

রূপনারায়ণের বাঁধ মেরামতির কাজ শুরু করল সেচ দফতর। মঙ্গলবার সকাল থেকে ওই এলাকায় বাঁধ মেরামতির কাজ শুরু করে সেচ দফতর নিযুক্ত ঠিকাদার সংস্থার কর্মীরা। গত বুধবার কোলাঘাট শহরের নতুন বাজারের স্কুল মোড়ের কাছে রূপনারায়ণের নদী বাঁধের পূর্ব দিকে প্রায় ১৫০ ফুট এলাকায় কয়েকফুট চওড়া ফাটল দেখা দেয়। এরফলে ওই এলাকায় নদীবাঁধের ধারে থাকা একাধিক দোকান ও বিভিন্ন সংগঠনের অফিস মিলিয়ে প্রায় ১৫টি ঘর-সহ বাঁধের মাটি বসে যেতে থাকে। ধসের জেরে কোলাঘাট-জশাড় রাজ্য সড়কের পাকা রাস্তার পিচের অংশ বাদে বাঁধের একাংশের মাটি এখন প্রায় ১০ ফুটের বেশি নেমে গিয়ে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে। ক্ষতিগ্রস্ত দোকানদাররা বাঁধ মেরামতির দাবি জানিয়ে ব্লক প্রশাসনের কাছে স্মারকলিপি দেয়। পরিস্থিতি খতিয়ে দেখতে জেলা সেচ দফতরের আধিকারিক ও স্থানীয় বিধায়ক বাঁধের ওই এলাকা পরিদর্শন করেন। কোলাঘাটের বিধায়ক বিপ্লব রায়চৌধুরী বাঁধের মেরামতির জন্য রাজ্যের সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ চান। নদীবাঁধ মেরামতির জন্য সেচ দফতরের তরফে ঠিকাদার নিয়োগের পরে সোমবার বিকেল থেকে বাঁধ মেরামতির জন্য সামগ্রী নিয়ে আসা শুরু হয়। এরপর মঙ্গলবার সকাল থেকে বাঁধ মেরামতির কাজ শুরু হয়। সেচ দফতরের পূর্ব মেদিনীপুর বিভাগের নির্বাহী বাস্তুকার কল্পরূপ পাল বলেন, “কোলাঘাটে ধসের এলাকায় বাঁধ রক্ষার জন্য মেরামতির কাজ শুরু হয়েছে।”

Advertisement

অন্য দিকে, কোলাঘাট শহর সংলগ্ন সমগ্র নদীবাঁধ স্থায়ীভাবে মেরামতির দাবি জানিয়ে মঙ্গলবার রাজ্যের সেচমন্ত্রীর দফতরে স্মারকলিপি দিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা বন্যা-ভাঙন-খরা প্রতিরোধ কমিটি। এ দিন কমিটির পক্ষ থেকে কলকাতায় সেচমন্ত্রীর দফতর ও সেচ দফতরের চিফ ইঞ্জিনিয়ার (দক্ষিণ-পশ্চিম)-কে স্মারকলিপি দেওয়া হয়। কমিটির দাবি, কোলাঘাট শহরের কাছে স্থায়ীভাবে নদীবাঁধ মেরামতির ব্যবস্থা করতে হবে। নদীর স্রোতের এলাকায় গড়ে ওঠা চর কেটে নদীর স্বাভাবিক গতি ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে।

কমিটির আহ্বায়ক নারায়ণ নায়েকের দাবি, কোলাঘাট শহরের কাছে রূপনারায়ণ নদীবাঁধে এই নিয়ে মোট পাঁচ বার ধস নামল। ফলে কোলাঘাট শহরের কাছে নদীবাঁধের অধিকাংশ জায়গাই কম-বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ওই এলাকায় হাওড়া জেলার দিকে নদীর বুকে বিশাল চর পড়ার ফলে নদীর স্বাভাবিক গতিপথ পরিবর্তনের ফলে কোলাঘাটের দিকে বাঁধের ক্ষতি হচ্ছে। সেচ দফতর সূত্রে খবর, কোলাঘাটের কাছে নদীবাঁধের পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী বৃহস্পতিবার কোলাঘাটে আসবেন রাজ্যের সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তাঁর আগে আজ বুধবার ওই এলাকা পরিদর্শনে আসছেন রাজ্য সেচ দফতরের চিফ ইঞ্জিনিয়ার-সহ ওই দফতরের পদস্থ আধিকারিকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন