সরকারি প্রকল্পের টাকা আত্মসাৎ, ধৃত তৃণমূল নেতা

জব কার্ড হাতিয়ে নিয়ে একশো দিনের প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার হলেন এক তৃণমূল নেতা। পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুর-২ ব্লকের তপসিয়া গ্রাম পঞ্চায়েত এলাকার ওই ঘটনায় রীতিমতো অস্বস্তিতে পড়েছেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৫ ০০:২০
Share:

জব কার্ড হাতিয়ে নিয়ে একশো দিনের প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার হলেন এক তৃণমূল নেতা। পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুর-২ ব্লকের তপসিয়া গ্রাম পঞ্চায়েত এলাকার ওই ঘটনায় রীতিমতো অস্বস্তিতে পড়েছেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব। বৃহস্পতিবার এক জব কার্ড উপভোক্তার অভিযোগের ভিত্তিতে বাহারুনা বাস স্ট্যান্ড থেকে আশিস মল্লিক নামে ওই নেতাকে গ্রেফতার করে বেলিয়াবেড়া থানার পুলিশ। বছর পঁচিশের আশিসবাবুর বাড়ি বেলিয়াবেড়া থানার পাতলাডিহা গ্রামে। তিনি তৃণমূলের স্থানীয় পূর্ব লাউপাড়া বুথ কমিটির সম্পাদক। শুক্রবার আশিসবাবুকে ঝাড়গ্রাম দ্বিতীয় এসিজেএম আদালতে তোলা হলে তদন্তের স্বার্থে বিচারক তাঁকে পাঁচদিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

Advertisement

পাতলাডিহা গ্রামেরই চিত্রেশ্বর মন্ত্রী নামে এক বাসিন্দার অভিযোগ, স্থানীয় দুই তৃণমূল নেতা আশিস মল্লিক ও অরূপ মন্ত্রী মিলে এলাকার সমস্ত উপভোক্তাদের জব কার্ড নিজেদের জিম্মায় আটকে রেখেছেন। এলাকার মানুষ একশো দিনের প্রকল্পে কাজ পাচ্ছেন না। অথচ একশো দিনের প্রকল্পে মেশিন দিয়ে জমি সমতলীকরণ ও পুকুর খননের জন্য মাটি কাটা হয়েছে। তারপর সেই জব কার্ডগুলি দেখিয়ে ভুয়ো মাস্টার রোলে মজুরির লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন স্থানীয় ওই দুই নেতা। চিত্রেশ্বরবাবুর অভিযোগ, তৃণমূলের স্থানীয় ব্লক নেতৃত্ব ও তপসিয়া অঞ্চল নেতৃত্বের প্রশ্রয়েই আশিসবাবুরা এই জালয়াতি করে গিয়েছেন। তৃণমূলের গোপীবল্লভপুর-২ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি তথা তৃণমূলের ব্লক সভাপতি স্বপন পাত্র ও তৃণমূলের তপসিয়া অঞ্চল সভাপতি টিঙ্কু পালকে বিষয়টি জানানো সত্ত্বেও তাঁরা কোনও ব্যবস্থা নেন নি বলে অভিযোগ করেছেন স্থানীয় তৃণমূলের একাংশ। অবশেষে বৃহস্পতিবার বেলিয়াবেড়া থানায় আশিস মল্লিক ও অরূপ মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন চিত্রেশ্বরবাবু। অভিযোগের ভিত্তিতে আশিসবাবুকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, অপর এক অভিযুক্ত অরূপ মন্ত্রী পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চলছে।

তৃণমূলের গোপীবল্লভপুর-২ ব্লক সভাপতি স্বপন পাত্র বলেন, “আশিসবাবুরা রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। বিরোধীরা চক্রান্ত করে মিথ্যা অভিযোগ করিয়েছে।” তৃণমূল পরিচালিত তপসিয়া পঞ্চায়েতের প্রধান বিষ্ণুপ্রিয়া বাগ বলেন, “দলের তরফে বুথ কমিটির দায়িত্বপ্রাপ্ত আশিসবাবু ওই এলাকায় একশো দিনের কাজ দেখাশুনা করতেন। তবে তাতে দুর্নীতি হয়েছে কি-না সেটা আমার জানা নেই।”

Advertisement

বিজেপি-র ঝাড়গ্রাম জেলা সভাপতি পঞ্চানন হাঁসদার কটাক্ষ, “তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের কারণে এখন দুর্নীতির ঘটনাগুলি প্রকাশ্যে আসছে। অস্বস্তি ঢাকতে সেগুলিকে বিরোধীদের চকান্ত বলে চালাতে চাইছে শাসক দল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন