Train

আচমকা প্রসব যন্ত্রণা, খবর পেয়ে ছুটে আসেন রেলকর্মীরা, চলন্ত ট্রেনে সন্তানের জন্ম দিলেন মহিলা

পদাতিক এক্সপ্রেস মালদহ পৌঁছতেই ওই মহিলা যাত্রী এবং তাঁর সন্তানকে ট্রেন থেকে নামিয়ে পর্যবেক্ষণের জন্য মালদহ মেডিক্যাল হাসপাতালে পাঠানো হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, মা এবং সদ্যোজাত দু’জনেই সম্পূর্ণ সুস্থ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৬:৫৯
Share:

চলন্ত ট্রেনে সন্তানের জন্ম দিলেন মহিলা। ছবি সৌজন্যে পূর্ব রেল।

চলন্ত ট্রেনের মধ্যেই আচমকা প্রসব যন্ত্রণা ওঠে এক মহিলার। তড়িঘড়ি ট্রেনের মধ্যেই পৌঁছে যান স্বাস্থ্য কর্মীরা। সকলের চেষ্টায় ট্রেনের ভেতরেই কন্যাসন্তানের জন্য দেন ওই যাত্রী। ঘটনাটি প্রকাশ্যে আসতেই রেলের প্রশংসায় পঞ্চমুখ সকলেই।

Advertisement

আপ পদাতিক এক্সপ্রেসে যাত্রীরা তখন ঘুমে আচ্ছন্ন। সেই ট্রেনেই কোচবিহারের বাসিন্দা বাবলি বিবি অসংরক্ষিত কামরায় স্বামী মুর্শিদ আলির সঙ্গে বাড়ি ফিরছিলেন তিনি। সে সময় আচমকাই প্রসব যন্ত্রণা শুরু হয় বাবলির। যন্ত্রণায় কাতরাতে থাকেন তিনি। তাঁর এমন অবস্থা দেখে সহযাত্রীরাই এগিয়ে আসেন সাহায্যের জন্য। পরিস্থিতির গুরুত্ব আঁচ করে ট্রেনের রেলকর্মীদের বিষয়টি জানানো হয়। খবর পেয়েই মালদহের জেলা রেলওয়ে হাসপাতালের একটি মেডিক্যাল দল পৌঁছে যায় বাবলির কাছে। সময় নষ্ট না করে সিদ্ধান্ত নেওয়া হয় ট্রেনের মধ্যেই প্রসব করানোর। সকল প্রতিকূলতা কাটিয়ে চলন্ত ট্রেনের মধ্যেই বাবলি সন্তানের জন্ম দেন। সদ্যোজাত শিশুর প্রথম কান্না শুনে সকলের মুখেই হাসি ফোটে।

পদাতিক এক্সপ্রেস মালদহ পৌঁছতেই বাবলি এবং তাঁর কন্যাসন্তানকে ট্রেন থেকে নামিয়ে পর্যবেক্ষণের জন্য মালদহ মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, মা এবং সদ্যোজাত দু’জনেই সম্পূর্ণ সুস্থ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন