Mid Day Meal

৩০ জানুয়ারি থেকে রাজ্যের মিড ডে মিল পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধিদল

পরিদর্শনের দিন ক্ষণ জানিয়ে রাজ্যের শিক্ষা সচিব মনীশ জৈনকে চিঠি দিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই চিঠিতে জানানো হয়েছে, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যের বিভিন্ন মিড ডে মিল কেন্দ্রগুলিতে পরিদর্শনে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৩:০০
Share:

৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যের বিভিন্ন মিড ডে মিল কেন্দ্রগুলিতে পরিদর্শনে যাবে। ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গের মিড ডে মিল কেন্দ্রগুলিতে নানা অনিয়মের অভিযোগ উঠেছিল। বাচ্চাদের দেওয়া রান্না করা মিড ডে মিলে মরা সাপ এবং ইঁদুর মেলার মতো ঘটনাও সামনে এসেছে। সেই সব অভিযোগের ভিত্তিতে রাজ্যের বিভিন্ন মিড ডে মিল কেন্দ্রগুলিতে কেন্দ্রীয় প্রতিনিধি দলের পরিদর্শনের সিদ্ধান্তের কথা আগেই জানানো হয়েছিল। এ বার পরিদর্শনের দিনক্ষণ জানিয়ে রাজ্যের শিক্ষা সচিব মনীশ জৈনকে চিঠি দিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই চিঠিতে জানানো হয়েছে, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যের বিভিন্ন মিড ডে মিল কেন্দ্রগুলিতে পরিদর্শনে যাবে। রাজ্যের মোট চারটি জেলার মিড ডে মিল কেন্দ্রগুলি পরিদর্শন করবেন তারা। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন অনুরাধা দত্ত। যিনি উত্তরাখণ্ডের জিবি পন্থ বিশ্ববিদ্যালয় খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান। তার সঙ্গে আরো ৯ জন কেন্দ্রীয় প্রতিনিধিকে যুক্ত করা হয়েছে। যারা সক্রিয় ভাবে পরিদর্শক দলের সঙ্গে থাকবেন। যদিও প্রথমে জানানো হয়েছিল এই প্রতিনিধি দলটি আসবে জানুয়ারি মাসের ২০ তারিখে। কিন্তু শেষমেশ বুধবার সন্ধ্যায় রাজ্যের শিক্ষা সচিবকে প্রতিনিধিদলের আগমনের দিনক্ষণ চিঠি দিয়ে জানিয়েছে শিক্ষা মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের এই ১০ জন প্রতিনিধির সঙ্গে থাকবেন রাজ্য সরকারের দুই জন প্রতিনিধি। উল্লেখযোগ্য ভাবে কেন্দ্রীয় সরকারের পাঠানো এই প্রতিনিধি দলে রাখা হচ্ছে ইউনিসেফের সদস্য চিকিৎসক শ্বেতা সুরিকে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের তরফেই প্রতিনিধিদলে রাজ্য সরকারের প্রতিনিধিদের সামিল করতে বলা হয়েছিল। সেই মতো প্রতিনিধি দলে রাজ্য সরকারের প্রতিনিধিদের নাম জানিয়ে দিয়েছে শিক্ষা দফতর। মিড ডে মিল পরিদর্শনে রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে থাকবেন সর্বশিক্ষা মিশনের প্রকল্প অধিকর্তা শুভ্র চক্রবর্তী ও রাজের মিড ডে মিলের প্রকল্প অধিকর্তা তপন কুমার অধিকারী। এই দলের সফরের যাবতীয় খরচ বহন করবে পিএম পোষণ প্রকল্পের অধীন এমএমই কম্পোনেন্ট ফান্ড। এই তহবিলের পূর্ণাঙ্গ অর্থ বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার। সে কথাও চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে। যদিও কেন্দ্রীয় প্রতিনিধি দলের আগেই রাজ্য সরকার শিক্ষা দপ্তর থেকে প্রতিনিধি পাঠিয়ে মিড ডে মিল কেন্দ্রগুলিতে পরিদর্শন করেছে জানুয়ারি মাসে। বেশ কিছু স্কুলের মিড ডে মিল পরিচালনার ক্ষেত্রে গাফিলতির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নিয়েছে শিক্ষা দফতর।

তবে কেন্দ্রীয় প্রতিনিধি দলের আগমনে বিলম্ব নিয়ে প্রশ্ন তুলেছে শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। তাদের তরফে শিক্ষক নেতা স্বপন মণ্ডল বলেন, “রাজ্যের মিড ডে মিল কেন্দ্রগুলিতে যে অনিয়মের অভিযোগ উঠেছে তার ভিত্তিতে তদন্ত করতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এটা সঠিক বিষয়। কিন্তু প্রথমে ২০ জানুয়ারি প্রতিনিধিদলের আসার খবরের পর কেন ১০ দিন বিলম্ব করা হল তা নিয়ে প্রশ্ন উঠবেই। এ ভাবেই কি যাবতীয় বেনিয়ম ঢাকা দিতে দশ দিনের অতিরিক্ত সময় দেওয়া হল রাজ্যকে।” তবে কেন্দ্রীয় সরকারের এই প্রতিনিধি দলের আগমনকে স্বাগত জানালেও, মৃদু কটাক্ষ করেছেন পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি অশোক রুদ্র।‌ তিনি বলেন, “গত কয়েক বছর ধরে দেখছি নানা ইসুতে কেন্দ্রীয় প্রতিনিধিদল রাজ্যে আসছে। কেন্দ্রের প্রতিনিধি দল রাজ্যে আসুক তাতে আপত্তি নেই। কিন্তু রাজ্যের দাবিদাওয়া যেন কেন্দ্রীয় সরকার সঠিক ভাবে পূরণ করেন। অনেক ক্ষেত্রেই তেমনটা করা হচ্ছে না। কোনও অনিয়ম থাকলে অবশ্যই তার ব্যবস্থা নিন, সঙ্গে হকের পাওনাটা থেকে যেন রাজ্যকে বঞ্চিত না করা হয়।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন