DA Strike

চারটি শর্ত পূরণে ছুটি মিলবে শুক্রবার, ডিএ নিয়ে ধর্মঘট রোধের বিজ্ঞপ্তিতে জানাল কড়া নবান্ন

শুক্রবারের ধর্মঘট নিয়ে কড়া অবস্থান নিয়েছে রাজ্য সরকার। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে কোনও কর্মচারী গরহাজির থাকলে বেতন কাটার পাশাপাশি চাকরিজীবন থেকে একটি দিন বাদ যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৭:৫৯
Share:

চার শর্ত সরকারি কর্মচারীদের। ফাইল চিত্র।

ধর্মঘটের দিনে গরহাজির কর্মচারীদের বেতন কাটা হবে। কর্মজীবনেও ছেদ (সার্ভিস ব্রেক) পড়বে। এমন বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। অর্থ দফতর প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্কুল-কলেজ-সহ যাবতীয় সরকারি এবং সরকার পোষিত প্রতিষ্ঠান ওই দিন পূর্ণ সময় খোলা থাকবে। নির্দিষ্ট কারণ না দেখিয়ে শুক্রবার কোনও সরকারি কর্মচারী ছুটি নিতে পারবেন না।

Advertisement

সেই সঙ্গেই নির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে কোন চারটি ক্ষেত্রে ছুটি মঞ্জুর হবে—

ক) কোনও কর্মচারী যদি হাসপাতালে চিকিৎসাধীন থাকেন।

Advertisement

খ) পরিবারের কারও যদি প্রয়াণ ঘটে।

গ) কোনও কর্মী যদি ৯ মার্চের আগে থেকেই গুরুতর কোনও অসুখের কারণে অনুপস্থিত থাকেন।

ঘ) যে কর্মচারীরা সন্তান পালনের ছুটি, মাতৃত্বকালীন ছুটি কিংবা ৯ মার্চের আগে মঞ্জুর হওয়া মেডিক্যাল বা আর্নড লিভ নিয়ে রেখেছেন।

তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই ধর্মঘট নিয়ে কড়া অবস্থান নিয়ে এসেছে। অতীতেও বিরোধীদের ডাকা সবক’টি ধর্মঘটে কঠোর পদক্ষেপ করেছে রাজ্য সরকার। এ বারও একই ভাবে কঠোর অবস্থান নেওয়া হয়েছে। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (ডিএ)-র দাবিতে শুক্রবার যে প্রশাসনিক ধর্মঘটের ডাক দিয়েছে সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠন তা বানচাল করে কাজকর্ম স্বাভাবিক রাখতে চায় নবান্ন। সেই লক্ষ্যেই কাজকর্ম অন্য দিনের মতোই স্বাভাবিক রাখতে ধর্মঘটীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নবান্ন। তবে তাতেও জরুরি কারণগুলির ক্ষেত্রে ছাড়ের কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন