টেট-যুদ্ধে প্রস্তুত, দাবি প্রশাসনের

গত বছরের প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা নিয়ে কার্যত ল্যাজে-গোবরে হয়েছিল প্রশাসন। উত্তর থেকে দক্ষিণ— সর্বত্রই নাজেহাল হয়েছিলেন পরীক্ষার্থীরা। ভিড়ে ঠাসা ট্রেন থেকে পড়ে এক পরীক্ষার্থীর মৃত্যু পর্যন্ত হয়েছিল। তা থেকে শিক্ষা নিয়ে চলতি মাসের প্রাথমিকের দুই স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) নিয়ে তুলনায় সতর্ক শিক্ষা দফতর থেকে শুরু করে প্রশাসন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৫ ০০:২২
Share:

গত বছরের প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা নিয়ে কার্যত ল্যাজে-গোবরে হয়েছিল প্রশাসন। উত্তর থেকে দক্ষিণ— সর্বত্রই নাজেহাল হয়েছিলেন পরীক্ষার্থীরা। ভিড়ে ঠাসা ট্রেন থেকে পড়ে এক পরীক্ষার্থীর মৃত্যু পর্যন্ত হয়েছিল। তা থেকে শিক্ষা নিয়ে চলতি মাসের প্রাথমিকের দুই স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) নিয়ে তুলনায় সতর্ক শিক্ষা দফতর থেকে শুরু করে প্রশাসন। ওই জোড়া পরীক্ষায় প্রার্থীদের যাতে কোনও অসুবিধা না-হয়, সেই জন্য মঙ্গলবারই জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে ভিডিও-সম্মেলন করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তারপরেই রবিবারের পরীক্ষা নিয়ে শুরু হয়েছে নানা পদক্ষেপ।

Advertisement

পরীক্ষাকেন্দ্র বদল

Advertisement

এ বারের পরীক্ষা শুরুর আগে প্রশাসনের মাথাব্যথা বাড়িয়েছে নদিয়া-মুর্শিদাবাদের বন্যা পরিস্থিতি। কান্দি-সহ মুর্শিদাবাদের কিছু অংশ এবং নবদ্বীপের বিস্তীর্ণ এলাকা এখনও জলে ডুবে। শহরের বিভিন্ন স্কুল-কলেজে আশ্রয় নেওয়া বহু পরিবার এখনও রয়েছেন ত্রাণ শিবিরেই। এই অবস্থায় ১৬ অগস্ট অনুষ্ঠিত হতে চলা টেট পরীক্ষার জন্য নবদ্বীপ ও শান্তিপুরের কিছু কেন্দ্র রদবদল করেছে প্রশাসন। বদলে যাওয়া টেট কেন্দ্রগুলি প্রস্তুত করতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করে দিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ। নবদ্বীপ শিক্ষামন্দির স্কুলের একতলায় এখনও রয়েছেন বেশ কয়েক’টি বন্যার্ত পরিবার। প্রধান শিক্ষক রঞ্জিত কুণ্ডু জানিয়েছেন এ জন্য পরীক্ষায় কোনও অসুবিধা হবে না। স্কুলের দোতলা এবং তিনতলা মিলিয়ে চোদ্দটি ঘরে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। একই কথা জানিয়েছেন নবদ্বীপের একমাত্র না বদলানো পরীক্ষা কেন্দ্র আরসিবি সারস্বত মন্দিরের প্রধান শিক্ষক বিজনকুমার সাহা। একই ভাবে তৈরি হচ্ছেন অনান্য স্কুল কর্তৃপক্ষও।


প্রশাসনিক ব্যবস্থা

টেট পরীক্ষার দিনে পরীক্ষার্থীদের যাতে কোন রকম হয়রানি না হয় তার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। ১৬ অগস্ট নদিয়ার ৮৫টি কেন্দ্রে পরীক্ষা হবে। প্রশাসন সূত্রে জানানো হয়েছে এ বার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার। নির্বিঘ্নে পরীক্ষা শেষ করতে ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন। অতিরিক্ত জেলাশাসক উৎপল ভদ্র বলেন, ‘‘এ বার পরীক্ষার্থীরা নিজেদের সুবিধা অনুযায়ী পরীক্ষাকেন্দ্র বেছে নেওয়ার সুযোগ পেয়েছেন। স্বাভাবিক ভাবেই তারা নিজেদের কাছাকাছি এলাকায় পরীক্ষাকেন্দ্র বেছে নিয়েছেন। সে ক্ষেত্রে এ বার খুব বেশি রাস্তা তাঁদের যেতে হবে না।’’

অতিরিক্ত বাস

নদিয়া জেলা বাস মালিক সমিতির পক্ষে অসীম দত্ত জানিয়েছেন প্রশাসনের তরফে আগামী ১৬ অগস্ট, টেট পরীক্ষার দিন পর্যাপ্ত বাস পরিষেবা দিতে বলা
হয়েছে। তিনি বলেন, ‘‘১৬ অগস্ট যে সব এলাকার স্কুল বা কলেজে টেট পরীক্ষা চলবে ওই দিন সেই সব রুটে বেশি সংখ্যায় বাস চালানো হবে। বিশেষ করে পরীক্ষার আগে পরে।’’ নবদ্বীপ জলপথ পরিবহণ সমবায় সমিতির তরফে সম্পাদক অলোক মণ্ডল জানিয়েছেন তাঁদের কাছে প্রশাসনের পক্ষ থেকে টেট পরীক্ষার দিনের জন্য আলাদা করে কিছু বলা হয়নি। প্রতিবারই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জন্য নবদ্বীপ-স্বরূপগঞ্জ এবং নবদ্বীপ-মায়াপুর রুটে বেশি নৌকা চালানো হয়।

টহল ও ট্রাফিক

কৃষ্ণনগর স্টেশন থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তায় যাতে কোনও যানজট সৃষ্টি ‌না হয় তার জন্যে রবিবার শহরে বিশেষ ট্রাফিকের ব্যবস্থা করা হবে। পরীক্ষার্থীদের নিরাপদে ও সঠিক সময়ের মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিতে জেলা প্রশাসনের একাধিক কর্তা জেলায় ঘুরবেন। কোনও রকম সমস্যার খবর পেলেই তাঁরা সেখানে পৌঁছে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন। জিআরপি সূত্রে জানা গিয়েছে, ১৫ অগস্টের আগে এমনিতেই নিরাপত্তা জোরদার করা হয়। ১২ অগস্ট থেকে প্রতিটি স্টেশনে পুলিশকর্মী মোতায়ন করা হবে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য সেই নজরদারি চলবে ১৬ পর্যন্ত। ট্রেনের ভিতরেও চেকিং থাকবে।

নজরে রিকশা

টেট নির্বিঘ্নে শেষ করতে পুরসভাগুলিও স্থানীয় ভাবে পদক্ষেপ করছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, যানজট এড়াতে শহরের প্রতিটি মোড়ে ট্রাফিক পুলিশের পাশাপাশি পুরসভার কর্মীরা থাকবেন। পরীক্ষাকেন্দ্রের হদিশ দিতে স্টেশন সংলগ্ন এলাকায় থাকবে পুরসভার ভলেন্টিয়াররা। স্কুলগুলিতে পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা থাকবে। রিক্সা ও টুকটুক চালকেরা যাতে সুযোগ বুঝে পরীক্ষার্থীদের কাছ থেকে বেশি ভাড়া না চান বা পরীক্ষাকেন্দ্রে যেতে অস্বীকার না করেন সে দিকেও নজরদারি চালাবে পুরসভাগুলি।

স্পর্শকাতর কেন্দ্র

বেশ কিছু কেন্দ্রকে নদিয়া জেলা প্রসাসনের তরফে চিহ্নিত করা হয়েছে স্পর্শকাতর কেন্দ্র হিসাবে। সেই সব কেন্দ্রগুলিতে আলাদা করে নজরদারি চালানো হবে। প্রয়োজনে ভিডিওগ্রাফি করা হবে। কোথায় কোথায় ভিডিওগ্রাফি করা হবে তা ঠিক করবেন মহকুমাশাসকেরা। এ ছাড়াও বিভিন্ন স্টেশন ও বাসস্ট্যান্ড এলাকায়ও বিশেষ নজরদারি চালানো হবে বলে জেলা প্রশাসন সূত্রে খবর।

আগামী রবিবার ১৬ অগস্ট মুর্শিদাবাদ জেলায় ৭৬টি পরীক্ষাকেন্দ্রে প্রায় ৩৬ হাজার পরীক্ষার্থী আপার প্রাইমারি টেট পরীক্ষা দেবেন। মুর্শিদাবাদ জেলা প্রাথমিক বিদ্যালয় বিদ্যালয় সংসদ সভাপতি দেবাশিস বৈশ্য জানান, বন্যার কারণে জেলায় কোনও পরীক্ষা কেন্দ্র জলমগ্ন হয়নি। পরীক্ষার্থীদের প্রতি তাঁর পরামর্শ, পরীক্ষার আগের দিন পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি হাঁটা পথের দূরত্বে থাকার ব্যবস্থা করতে পারলে সেটা তাঁদের পক্ষে ভাল। মুর্শিদাবাদ জেলাশাসক ওয়াই রত্মাকর রাও বলেন, ‘‘পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো ও ফেরার ব্যাপারে সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে যাতে অসুবিধা না হয় তার জন্য ওই দিন বেশি সংখ্যক বাস রাস্তায় নামানোর ব্যবস্থা করা হয়েছে।’’ তিনি জানান, পরীক্ষার দিন দু’টি রেলগেট ও বহরমপুর শহর লাগোয়া ভাগীরথী নদীর উপরে রামেন্দ্রসুন্দর ত্রিদেবী সেতু- সহ যানজট প্রবণ এলাকায় কড়া ট্রাফিকিং ব্যবস্থার জন্যে পুলিশ সুপারকে বলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন