Parrots

Birds: বনবিভাগের অভিযান, বিরল পাহাড়ি ময়না, চন্দনা উদ্ধার হল নদিয়ার হাট থেকে

বনবিভাগ জানা গিয়েছে, কৃষ্ণনগর রেঞ্জ অফিস খবর পায় কৃষ্ণনগরের অদূরে গো-হাটে বিক্রি হচ্ছে পাখিগুলি। দ্রুত সেখানে হাজির হন বনকর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১৬:৩৮
Share:

উদ্ধার হওয়া ময়না ও চন্দনা শাবক। নিজস্ব চিত্র।

বন দফতরের অভিযানে চোরাপথে পাচার হওয়া দু’টি পাহাড়ি ময়না এবং ১৭টি চন্দনার শাবক উদ্ধার হল নদিয়ায়। গোপন সূত্রে খবর পেয়ে শনিবার সকালে বন বিভাগের বিশেষ দল কৃষ্ণনগরের অদূরের হাট থেকে ওই পাখির বাচ্চাগুলিতে উদ্ধার করে।

বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণনগর রেঞ্জ অফিস খবর পায় কৃষ্ণনগরের অদূরে গো-হাটে বিক্রি হচ্ছে পাখিগুলি। খবর পাওয়া মাত্রই সেখানে হাজির হন রেঞ্জ অফিসার ও বনকর্মীরা। বিপদ আঁচ করে বুঝতে পাখিগুলি বিক্রি করতে আসা তিন ব্যাক্তি পালিয়ে যায়। বনকর্মীরা হাটের এক পাশে লুকানো জায়গা থেকে উদ্ধার করে পাখিগুলিকে।

Advertisement

কৃষ্ণনগরের বিভাগীয় বনাধিকারিকের দফতর সূত্রে জানা গিয়েছে, ছোট যে পাখিগুলি এখনও উড়িতে শেখেনি সেগুলিই মূলত হাটেবাজারে বিক্রি করে চোরাকারবারিরা। এক জন হাতে একটা ছোট পাখি নিয়ে দাঁড়িয়ে থাকে। খরিদ্দারের সঙ্গে দাম নিয়ে গোপন জায়গা থেকে পাখি দেয়। বন দফতরের আধিকারিক পুষ্পল বিশ্বাস শনিবার বলেন, ‘‘পাখি-সহ বিভিন্ন বন্যপ্রাণীর চোরাকারবার রুখতে আমরা ধারাবাহিক ভাবে অভিযান চালাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন