arrest

BJP: সমাজমাধ্যমে পোস্ট, পদ্ম-নেতা গ্রেফতার

এই গ্রেফতারির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন বিজেপির স্থানীয় এবং জেলা নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নবদ্বীপ শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৬:০৫
Share:

প্রতীকী ছবি।

সমাজমাধ্যমে উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে গ্রেফতার হলেন বিজেপির নবদ্বীপ উত্তর মণ্ডলের সম্পাদক তন্ময় কুণ্ডু। বৃহস্পতিবার রাতে তাঁকে গ্রেফতার করে পুলিশ। সম্প্রতি ফেসবুকে করা একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে পুলিশ তাঁকে গ্রেফতার করে এবং স্বতঃপ্রণোদিত হয়ে তাঁর বিরুদ্ধে একটি মামলা রুজু করেছে।

Advertisement

তন্ময়ের বিরুদ্ধে দায়ের করা এফআইআর-এ পুলিশ এই মর্মে অভিযোগ এনেছে যে, গত কয়েক দিন ধরে বিজেপির নিলম্বিত মুখপাত্র নেত্রী নুপুর শর্মার একটি মন্তব্যের জেরে রাজ্য জুড়ে যে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে সেই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের নির্দেশ বর্তমান পরিস্থিতিতে এই ধরনের উস্কানি বা প্ররোচনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে। শান্তি বিঘ্নিত হতে পারে এমন কোনও মন্তব্য বা কাজকর্ম করা থেকে বিরত থাকতে পুলিশ-প্রশাসনের তরফে প্রতিদিন সমাজমাধ্যমে সতর্কতামূলক প্রচার চালানো হচ্ছে। চালানো হচ্ছে কড়া নজরদারি। নবদ্বীপ থানার এসআই দেবজ্যোতি পাঠকের দায়ের করা ওই সুয়োমোটো এফআইআরে আরও বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ পুলিশের নজরে পড়ে ফেসবুকে তন্ময় কুণ্ডর করা ওই মন্তব্য। যা নবদ্বীপ এবং সংলগ্ন এলাকায় শান্তি, সম্প্রীতি ও আইনশৃঙ্খলা বিঘ্নিত করার ক্ষেত্রে প্ররোচনামূলক হয়ে উঠতে পারত। এরপর ওই রাতেই নবদ্বীপ প্রাচীন মায়াপুরের বাসিন্দা তন্ময়কে গ্রেফতার করে পুলিশ।

শুক্রবার ধৃতকে নবদ্বীপ আদালতে হাজির করা হয়। নবদ্বীপ আদালতের সরকারি কৌঁসুলি নবেন্দু মন্ডল জানান “পুলিশ ভারতীয় দণ্ডবিধির ১৫৩(এ), ২৯৫(এ), ২৯৮, ৫০৫-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে। যার মধ্যে অনেকগুলো ধারা জামিন অযোগ্য। পুলিশ ধৃতকে পাঁচ দিনের জন্য নিজেদের হেফাজতে চেয়ে আবেদন করেছিল। বিচারক তিন দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন।”

Advertisement

যদিও এই গ্রেফতারির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন বিজেপির স্থানীয় এবং জেলা নেতৃত্ব। বিজেপির নদিয়া উত্তর সাংগঠনিক জেলার সভাপতি অর্জুন বিশ্বাস বলেন, “তন্ময় তাঁর পোস্টে একটা সত্যি কথা তুলে ধরেছেন। সত্যি বলার অপরাধে আজ তন্ময় কুণ্ডুকে গ্রেফতার করা হয়েছে। অথচ ওই পোস্টের বিরদ্ধে কেউ পুলিশের কাছে কোন অভিযোগ করেননি। তাঁর বিরুদ্ধে কোনও গণ আন্দোলন হয়নি অশান্তি দূরে থাক। তবুও যেহেতু তিনি বিজেপির পদাধিকারী শুধুমাত্র সেই জন্য পুলিশ স্বতঃপ্রণোদিত হয়ে এই মিথ্যা মামলা সাজিয়েছে।” বিজেপির প্রাক্তন রাজ্য সম্পাদক মনোজকুমার বিশ্বাস বলেন, “তৃণমূলের দলদাস পুলিশ বেছে বেছে বিজেপির নেতা কর্মীদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দায়ের করছে। তন্ময় কুণ্ডুর গ্রেফতারির বিরুদ্ধে জেলা জুড়ে আরও বড় আন্দোলন হবে।” বৃহস্পতিবার রাতে ওই নেতার গ্রেফতারের খবর পাওয়া মাত্র নবদ্বীপের বিজেপি নেতা-কর্মীদের একটি দল থানায় গিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। পুলিশের সঙ্গে বচসাও হয় তাঁদের। শুক্রবার দুপুরে নবদ্বীপ মিউনিসিপ্যালিটি মোড়ে বিজেপির তরফে এক প্রতিবাদ পথসভারও আয়োজন করা হয়।

এই প্রসঙ্গে নবদ্বীপ শহর তৃণমূলের সভাপতি শ্যামাপ্রসাদ পাল বলেন, “এই ধরনের মন্তব্য যাঁরা করেন তাঁরা ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের কিছুই বোঝেন না। ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থের জন্য সবকিছু করেন। কেউ অন্যায় করলে পুলিশের যা কাজ তাই করেছে। এখানে শাসকদলের কোনও ভূমিকা নেই।”

কৃষ্ণনগর পুলিশ জেলার সুপার ঈশানী পাল ফোন ধরেননি। ফলে তাঁর কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন