JP Nadda

নবদ্বীপে ‘পরিবর্তন যাত্রা’র সূচনায় জেপি নড্ডা, ফের নিশানায় ‘পিসি-ভাইপো’

নড্ডা বলেন, “এখান থেকে ‘পরিবর্তন যাত্রা’র সূচনা হল। এই পরিবর্তন শুধু সরকারের পরিবর্তন নয়, বিচারের পরিবর্তন।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নবদ্বীপ শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৩
Share:

নবদ্বীপে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। নিজস্ব চিত্র।

নবদ্বীপ থেকে ‘পরিবর্তন যাত্রা’র সূচনা করলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। শনিবার তিনি নবদ্বীপ শ্রীচৈতন্য মহাপ্রভু মঠে যান। সেখানে প্রণাম সেরে চটির মাঠে জনসভা থেকে রথযাত্রার সূচনা করেন। নড্ডা ছাড়াও ওই সভায় উপস্থিত ছিলেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

Advertisement

শনিবার নড্ডা বলেন, “নবদ্বীপে পবিত্র ভূমিতে এসেছি। এখান থেকে ‘পরিবর্তন যাত্রা’র সূচনা হল। এই পরিবর্তন শুধু সরকারের পরিবর্তন নয়, বিচারের পরিবর্তন।” এই ‘পরিবর্তন যাত্রা’র মধ্য দিয়েই বাংলার মানুষকে জাগিয়ে তোলা হবে বলেও মন্তব্য করেছেন নড্ডা। রাজ্যের শাসকদলকে আক্রমণ করে তিনি বলেন, “মা মাটি মানুষ দশ বছর আগে সরকার গঠন করেছিল। কিন্তু এই দশ বছরে লুঠপাঠ করেছে তারা। মানুষের কোনও রক্ষা করা হয়নি। মা মাটি মানুষের নামে সরকার বাংলার সাধারণ মানুষের সঙ্গে শুধু প্রতারণা করেছে।”

আয়ুষ্মান ভারত এবং কৃষক সম্মান নিধি-র প্রসঙ্গও উঠে আসে তাঁর বক্তব্যে। রাজ্য সরকার যে কেন্দ্রের এই প্রকল্পগুলোকে বাংলায় কার্যকর করতে দিচ্ছে না এ দিন সেই অভিযোগও ধরা পড়েছে নড্ডার বক্তব্যে। তিনি বলেন, “আয়ুষ্মান ভারত হবে না বলছেন বাংলার মুখ্যমন্ত্রী। রাজ্যের এক লক্ষ মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন, কিন্তু তাঁদের সেই সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে।” প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পকেও কার্যকর করতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন নড্ডা। তাঁর কথায়, “মমতা বন্দ্যোপাধ্যায় চান না রাজ্যের কৃষকরা এই সুযোগ পান।”
শুধু মমতা বন্দ্যোপাধ্যায় নন, এ দিন নড্ডার নিশানায় ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। হুঁশিয়ারি দিয়ে বলেন, “এটা তোলাবাজির সরকার। ভাইপো, পিসি দু’জনকেই বিদায় নিতে হবে। আমার উপর যদি আক্রমণ হয়, তা হলে সাধারণ মানুষের উপর তো হবেই।” তবে এই সরকারের বিদায়ঘণ্টা বেজে গিয়েছে বলেও কটাক্ষ করেছেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি।

Advertisement

নবদ্বীপে পরিবর্তন যাত্রা জেপি নড্ডার। নিজস্ব চিত্র।

পশ্চিমবঙ্গের সংস্কৃতি রক্ষা করতে পারেনি তৃণমূলের সরকার। তাই এই সংস্কৃতি রক্ষা করতেই পরিবর্তন যাত্রার ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নড্ডা। নারীদের সুরক্ষা, আমপানে দুর্নীতির প্রসঙ্গও তুলে ধরেন তিনি। তাঁর কথায়, “বাংলার মুখ্যমন্ত্রী নিজে এক জন মহিলা। অথচ রাজ্যে মহিলারাই নিরাপদ নন। মোদীজি আমপানের যে টাকা দিয়েছে, কার পকেটে কাটমানি গিয়েছে আমরা সব জানি।” সুভাষচন্দ্র বসু প্রসঙ্গেও রাজ্য সরকারকে কটাক্ষ করতে ছাড়েননি নড্ডা। তিনি বলেন, “সুভাষচন্দ্র বসুকে ভুলে গিয়েছিল। নরেন্দ্র মোদী সম্মান দিয়ে স্মরণ করায়, সুভাষচন্দ্র বসুকে ওদের মনে পড়েছে।”

শনিবারের পরে মঙ্গলবার ফের বাংলায় আসার কথা নড্ডার। সেদিন ঝাড়গ্রাম ও তারাপীঠ থেকে দু’টি রথযাত্রার সূচনা করবেন তিনি। আরও দু’টি রথ বার হওয়ার কথা কোচবিহার ও কাকদ্বীপ থেকে। তার সূচনায় ১১ ফেব্রুয়ারি রাজ্যে আসছেন অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন