অভিযুক্ত কল্যাণীর হাসপাতাল

শিশু বদলের নালিশ মায়ের

বেসরকারি হাসপাতাল থেকে প্রথমে জানানো হয়েছিল, পুত্রসন্তান প্রসব করেছেন নৈহাটির মৌসুমী ঘোষ। খানিক পরেই বলা হয়, ছেলে নয়, মেয়ে হয়েছে তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী শেষ আপডেট: ১১ মে ২০১৭ ১৩:০০
Share:

প্রতীকী ছবি।

বেসরকারি হাসপাতাল থেকে প্রথমে জানানো হয়েছিল, পুত্রসন্তান প্রসব করেছেন নৈহাটির মৌসুমী ঘোষ। খানিক পরেই বলা হয়, ছেলে নয়, মেয়ে হয়েছে তাঁর।

Advertisement

মৌসুমীর বাড়ির লোকজনের অভিযোগ, হাসপাতাল থেকে ছুটি দেওয়ার সময়ে তাঁদের যে কাগজপত্র দেওয়া হয়, তাতেও লেখা ছিল মৌসুমী পুত্রসন্তানই প্রসব করেছেন। কিন্তু তা বলতে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ উল্টে তাঁদের শাসায় বলে অভিযোগ। শেষ পর্যন্ত বুধবার দুপুরে হাসপাতালের মালিকের বিরুদ্ধে কল্যাণী থানায় অভিযোগ করেছেন তাঁরা। এর আগেও এই হাসপাতাল নিয়ে একাধিক অভিযোগ উঠেছে।

মৌসুমীর স্বামী সেনাকর্মী পার্থ ঘোষ জানান, কল্যাণী স্টেশন লাগোয়া জয়মালা মেমোরিয়াল হাসপাতালে গত শুক্রবার ভর্তি হন তাঁর স্ত্রী। সকালেই অস্ত্রোপচার হয়। তার পরেই অপারেশন থিয়েটার থেকে এক নার্স বেরিয়ে এসে তাঁদের জানান, ছেলে হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরে তিনিই এসে জানান, মৌসুমী কন্যাসন্তান প্রসব করেছেন। তারও কিছুক্ষণ পরে একটি সদ্যোজাতকে এনে তাঁদের দেখানো হয়। কিন্তু সেটি পুত্র না কন্যা, তা দেখার আগেই দ্রুত তাকে ভিতরে নিয়ে চলে যান নার্স। পার্থর কথায়, ‘‘আমাদের বলা হয়, শিশুর ওজন কম। তাকে আইসিইউ-তে রাখতে হবে। এক দিন পরে মৌসুমীর কাছে একটি কন্যাসন্তান দেওয়া হয়।’’

Advertisement

পার্থর দাবি, সোমবার হাসপাতাল থেকে ছুটির সময়ে যে ‘ডিসচার্জ সার্টিফিকেট’ দেওয়া হয়েছিল, তাতে লেখা ছিল, ছেলে হয়েছে মৌসুমীর। তা দেখেই চিৎকার জুড়ে দেন তিনি। তাঁর অভিযোগ, তখন হাসপাতালের লোকেরা তাঁর হাত থেকে কাগজপত্র কেড়ে নেন। পরে যে কাগজ তাঁদের দেওয়া হয়, তাতে ছেলের বদলে মেয়ে লেখা ছিল। পার্থর দাবি, সেই সময়ে হাসপাতালের মালিক সুধাংশু রায় বলেন, ডিএনএ পরীক্ষা করা হবে। এবং সেই দায়িত্ব তিনি নিজে নিচ্ছেন।

পার্থর অভিযোগ, মঙ্গলবার রাতে ডিএনএ পরীক্ষার বিষয়ে জানতে সুধাংশুবাবুকে ফোন করেন তাঁর বাড়ির লোকেরা। তিনি বলেন, ‘‘কথা যা হওয়ার হয়ে গিয়েছে। আর কোনও কথা হবে না।’’ এর পরেই থানায় অভিযোগ দায়ের করেন মৌসুমী।

মাসখানেক আগে সুধাংশু রায়ের অন্য একটি নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসার গাফিলতিতে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছিল। সেই ঘটনার তদন্ত চলছে। তারও আগে পরিকাঠামোর সমস্যা থাকায় নদিয়া জেলা প্রশাসন নার্সিংহোম বন্ধ করিয়ে দিয়েছিল। শিশু বদলের অভিযোগ বিষয়ে সুধাংশুবাবু অবশ্য বলেন, ‘‘আমাদের ছোট্ট ভুল হয়েছিল। তা মিটে যাওয়ারই কথা। আমি ডিএনএ পরীক্ষা করাব।’’ পুলিশ জানিয়েছে, সত্য জানার জন্য তারাও ডিএনএ পরীক্ষা করাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন