রিপোর্ট মেলার আগেই ঘুরে বেড়ালেন রোগী

নদিয়ায় আক্রান্তের সংখ্যায় তেহট্ট ১ এর পরেই  রয়েছে তেহট্ট ২ ব্লক। প্রথটিতে ৫৮ জন এবং পরেরটিতে ৩০ জন এখনও পর্যন্ত আক্রান্ত। তার পরও টনক নড়়ছে না এলাকার অনেকেরই।

Advertisement

সাগর হালদার

পলাশিপাড়া  শেষ আপডেট: ১৮ জুলাই ২০২০ ০৪:০৮
Share:

প্রতীকী ছবি।

কাশ্মী থেকে গত ৭ জুলাই তেহট্ট ২ ব্লকে নিজের বাড়়িতে ফিরেছিলেন এক সেনা জওয়ান। বাড়়িতে আইসোলেশনে ছিলেন। কিন্তু ১৩ জুলাই করোনা পরীক্ষার জন্য তাঁর লালারসের নমুনা সংগ্রহের পর থেকেই বিধিনিষেধের তোয়াক্কা না করে তিনি দিব্যি পাড়়ায় ঘুরে বেড়়িয়েছেন এবং অনেকের সঙ্গে কথা বলেছেন বলে অভিযোগ। শুক্রবার তাঁর রিপোর্ট পজিটিভ আসার পর ভয়ে রয়েছেন গ্রামবাসীরা। তেহট্ট মহকুমা শাসক অনীশ দাশগুপ্ত জানিয়েছেন, ওই এলাকা কন্টেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। প্রশাসন জানিয়েছে, শত প্রচার করেও অনেককে এখনও করোনার ব্যাপারে সচেতন করা যাচ্ছে না। তাঁরা অবিবেচকের মতো আচরণ করে সকলকে বিপদে ফেলছেন।

Advertisement

নদিয়ায় আক্রান্তের সংখ্যায় তেহট্ট ১ এর পরেই রয়েছে তেহট্ট ২ ব্লক। প্রথটিতে ৫৮ জন এবং পরেরটিতে ৩০ জন এখনও পর্যন্ত আক্রান্ত। তার পরও টনক নড়়ছে না এলাকার অনেকেরই। শুক্রবার যার প্রমাণ পাওয়া গেল তেহট্ট ২ পলশুণ্ডা ১ পঞ্চায়েতের পূর্বপাড়ায়। ব্লক স্বাস্থ্য দফতর ও পলশুণ্ডা ১ পঞ্চায়েত সূত্রের খবর, ১৩ জুলাই নমুনা সংগ্রহের জন্য তাঁকে নিয়ে যাওয়া হয় পলাশিপাড়া কোয়রান্টিনে। তার পর দিয়ে আসা হয় বাড়়িতে। রিপোর্ট না-আসা পর্যন্ত বাড়়িতেই থাকতে বলা হয়। কিন্তু সেই নির্দেশ অগ্রাহ্য করে রিপোর্ট আসার আগেই এলাকায় দেদার ঘুরে বেড়়িয়েছেন ওই ব্যক্তি। কিন্তু এখানেও প্রশ্ন উঠেছে নিরাপত্তা নিয়ে।

ভিন রাজ্য থেকে আসার পর তাঁকে কেন প্রথমে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের নিভৃতাবাসে রাখা হয়নি, সেই প্রশ্ন উঠছে। এ বিষয়ে তেহট্ট ২ পলশুণ্ডা ১ গ্রাম পঞ্চায়েত প্রধান আব্বাস উদ্দিন শেখ বলেন ,‘‘কাশ্মীর থেকে যে ওই ব্যক্তি এসেছেন তা প্রথমে জানতাম না। পরে জানলে তাঁকে স্কুলে নিয়ে যাওয়ার কথাই বলা হয়েছিল। কিন্তু তাঁর পরিজনেরা জানিয়েছিলেন, তিনি কোথাও বের হবে না। বাড়়িতে তাঁকে আলাদাভাবে রাখা হবে। সেই কারণেই হোম আইসোলেশন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আশা কর্মীরা ওই ব্যক্তির উপর নজর রেখেছিলেন।’’ নমুনা সংগ্রহের পর বাড়ি ফিরে ওই ব্যাক্তি পাড়ায় ঘোরাঘুরি করেন। ব্লক সূত্রে জানানো হয়, ওই ব্যক্তিকে কোভিদ হাসপাতালে পাঠানোর পর তাঁর পরিবারের ৪ জনকে আইসোলেশন-এ পাঠানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন