Erosion

শমসেরগঞ্জে ভাঙনের ভয়, জল বাড়তেই জমি, বাড়ি গিলে খাচ্ছে গঙ্গা

গত কয়েক দিন ধরে জলস্তর বাড়ছে গঙ্গায়। এই আবহে বৃহস্পতিবার রাত থেকে নতুন করে ভাঙন দেখা দিয়েছে শমসেরগঞ্জের মহেশটোলা, ঘনশ্যামপুর এবং দেবীদাসপুর এলাকায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শমসেরগঞ্জ শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৫:২১
Share:

শমসেরগঞ্জে ভাঙনের ভয়। — নিজস্ব চিত্র।

জলস্তর বাড়তেই ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে মুর্শিদাবাদের শমসেরগঞ্জে। তার জেরে ত্রস্ত গঙ্গা তীরবর্তী এলাকার বাসিন্দারা। আতঙ্কে ঘুম উড়েছে শমসেরগঞ্জের মহেশটোলা, ঘনশ্যামপুর এবং দেবীদাসপুর এলাকার বাসিন্দাদের। এই ঘটনা ঘিরে তৃণমূল এবং বিজেপির মধ্যে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর।

Advertisement

গত কয়েক দিন ধরে জলস্তর বাড়ছে গঙ্গায়। এই আবহে বৃহস্পতিবার রাত থেকে নতুন করে ভাঙন দেখা দিয়েছে শমসেরগঞ্জের মহেশটোলা, ঘনশ্যামপুর এবং দেবীদাসপুর এলাকায়। ইতিমধ্যেই বেশ কিছু জমি, গাছপালা এমনকি বসতবাড়িও তলিয়ে গিয়েছে নদীগর্ভে। খাইরুল ইসলাম নামে মহেশটোলার এক বাসিন্দা বলেন, ‘‘দিন ১৫ আগে ভাঙন শুরু হয়েছে। এর মাঝে কিছু দিন বন্ধ ছিল। কিন্তু গতকাল থেকে তা আবার শুরু হয়েছে।’’

এ নিয়ে বিজেপি বিধায়ক গৌরীশঙ্কর ঘোষের অভিযোগ, ‘‘ভাঙন নিয়ে নোংরা রাজনীতি করছে তৃণমূল।’’ জঙ্গিপুর লোকসভার তৃণমূল সাংসদ খলিলুর রহমান বলেন, ‘‘নির্দিষ্ট দফতরের সঙ্গে কথা বলে তাড়াতাড়ি ভাঙন প্রতিরোধে কিছু তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ছাড়া আরও ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন