ফরাক্কাও সেরা থানার তালিকায়

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর স্বরাষ্ট্রমন্ত্রক দেশের থানাগুলির কাজকর্ম খতিয়ে দেখে পুরস্কার দেয়। এই পুরস্কারের জন্য সব রাজ্য থেকে থানার নাম চেয়ে পাঠানো হয়। এ বছর রাজ্য থেকে মুর্শিদাবাদের ফরাক্কা ও হুগলির একটি থানার নাম পাঠানো হয়েছিল।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮ ০৭:০০
Share:

ফরাক্কা থানা

দেশের সেরা তিনটি থানার মধ্যে জায়গা করে নিল মুর্শিদাবাদের ফরাক্কাও। স্বরাষ্ট্রমন্ত্রক থেকে ফরাক্কা থানাকে সেরার স্বীকৃতি দিয়েছে। আগামী ২০ অগস্ট গুজরাতে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের হাত থেকে সেরা থানার পুরস্কার নেওয়ার কথা ফরাক্কার আইসি উদয়শঙ্কর ঘোষের। জেলার পুলিশ সুপার মুকেশ কুমার বলেন, ‘‘ফরাক্কা দেশের সেরা তিনটি থানার মধ্যে জায়গা করে নিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক আমাদের সে কথা জানিয়েছে।’’

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর স্বরাষ্ট্রমন্ত্রক দেশের থানাগুলির কাজকর্ম খতিয়ে দেখে পুরস্কার দেয়। এই পুরস্কারের জন্য সব রাজ্য থেকে থানার নাম চেয়ে পাঠানো হয়। এ বছর রাজ্য থেকে মুর্শিদাবাদের ফরাক্কা ও হুগলির একটি থানার নাম পাঠানো হয়েছিল। ২ ডিসেম্বর স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধিরা ফরাক্কায় এসে পুলিশ আধিকারিক ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন। থানার পরিকাঠামো, পরিষ্কার-পরিচ্ছন্নতা কেমন তাদেখার পাশাপাশি পুলিশের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক কেমন তা-ও খোঁজ নিয়েছেন তাঁরা।

গত শুক্রবার রাজ্যকে চিঠি দিয়ে দেশের তিনটি থানার মধ্যে ফরাক্কা থানার জায়গা করে নেওয়ার বিষয়টি জানানো হয়েছে। পুলিশ সূত্রে খবর, থানার পরিকাঠামো, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সৌন্দর্যায়ন, পুলিশের কাজের দক্ষতা, নির্ভরযোগ্যতা, থানার নথিপত্র সংরক্ষণ, মালখানা কেমন, পুলিশের সঙ্গে জনসাধারণের সম্পর্ক কেমন, আইনশৃঙ্খলা রক্ষা, সমাজের বিভিন্ন ধরনের মানুষের চোখে থানার আইসি-সহ পুলিশ আধিকারিকেরা কেমন, তাঁদের ব্যবহার কেমন— এই বিষয়গুলি দেখা হয়। সেগুলো দেখার পরেই ফরাক্কাকে সেরা থানার তালিকায় নির্বাচিত করা হয়েছে।

Advertisement

মুর্শিদাবাদ জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, ফরাক্কা থানার পরিকাঠামো ভাল। পরিষ্কার-পরিচ্ছন্নতাও রয়েছে। এ ছাড়া সপ্তাহে এক দিন প্রত্যন্ত গ্রামগুলিতে পুলিশ আধিকারিক পাঠিয়ে শিবির করা হয়। সেই শিবিরে থানার যাবতীয় কাজকর্ম হয়। জিডি থেকে মামলা, নানা অভিযোগ নেওয়া হয়। সপ্তাহে এক দিন আইসি কিংবা অন্য আধিকারিকেরা এলাকার স্কুল-কলেজে গিয়ে পড়ুয়াদের সাইবার ক্রাইম থেকে নাবালিকা বিয়ে, মাদক থেকে শুরু করে নানা ধরনের নেশার অপকারিতার বিষয়ে সচেতন করেন। পুলিশের দাবি, গত এক বছরে ফরাক্কা থানা এলাকা ৩০টি নাবালিকা বিয়ে বন্ধ করা হয়েছে। জনসংযোগ বাড়াতে খেলাধুলো ও সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন