মাঝরাতে শিলাবৃষ্টি, বজ্রাঘাতে মৃত যুবক

সাগরদিঘির পোড়াডাঙার চাষি নুরুল হক জানান, রাত ১টা নাগাদ টিনের চালায় শিল পড়ার শব্দে তাঁর ঘুম ভেঙে যায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

রঘুনাথগঞ্জ শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯ ০২:২৩
Share:

শিলাবৃষ্টির পরে: শনিবার রাতে সাগরদিঘিতে। নিজস্ব চিত্র

শিলাবৃষ্টিতে রক্ষা নেই, দোসর বজ্রপাত। শনিবার মাঝরাতের আচমকা শিলাবৃষ্টিতে ক্ষতির মুখে পড়ল পেঁয়াজ, সরষে, আম ও লিচুর মুকুল। সাগরদিঘির গোবর্ধনডাঙা, পাটকেলডাঙা-সহ বেশ কিছু এলাকায় বৃষ্টির সঙ্গে পড়ল শিলা। বেশি ক্ষতি হয়েছে পেঁয়াজের। পেঁয়াজের গাছ ভেঙেছে, সরষে ঝরেছে।

Advertisement

এ দিন রাতেই বজ্রাঘাতে মৃত্যু হল এক যুবকের। নাম গৌতম মণ্ডল (৩৫)। তাঁর বাড়ি ইসলামপুরের পালপাড়ায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাত দেড়টা নাগাদ বৃষ্টি হচ্ছিল। সেই সময়েই শৌচাগারে যাচ্ছিলেন ওই যুবক। বজ্রাঘাতে বাড়ির উঠোনেই পড়ে যান তিনি। তাঁকে ইসলামপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকেরা তাঁকে মৃত বলে জানিয়ে দেন।

এ দিন রাতে জেলা জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। জেলার পাঁচটি ব্লকে শিলাবৃষ্টি হয়েছে বলে জেলা কৃষি দফতর জানিয়েছে। শিলাবৃষ্টির প্রভাব বেশি জঙ্গিপুর মহকুমায়। তবে জেলা কৃষি দফতরের আধিকারিকেরা জানাচ্ছেন, শিলার আকার ছোট ছিল। ফলে ফসলের তেমন ক্ষতির সম্ভাবনা নেই। তবে জেলা থেকে ব্লকগুলিকে এ বিষয়ে মৌজা ভিত্তিক রিপোর্ট দিতে বলা হয়েছে।

Advertisement

মুর্শিদাবাদের উপ কৃষি অধিকর্তা (প্রশাসন) তাপসকুমার কুণ্ডু বলেন, ‘‘জেলার বেশ কিছু ব্লকে শিলাবৃষ্টি হয়েছে। ব্লক কৃষি আধিকারিকদের মাঠ পরিদর্শন করে এ বিষয়ে রিপোর্ট দিতে বলা হয়েছে।’’

জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকের ৪ টি গ্রাম পঞ্চায়েত ও ভগবানগোলা ১ ব্লকের তিনটি গ্রাম পঞ্চায়েতে শিলাবৃষ্টি হয়েছে। জঙ্গিপুর মহকুমার সাগরদিঘি ও রঘুনাথগঞ্জ ১ ব্লকে শিলাবৃষ্টি হয়েছে।

জেলার উদ্যান পালন দফতরের আধিকারিক গৌতম রায় জানান, এখনও সে ভাবে মুকুল আসেনি। ক্ষতির সম্ভাবনা তেমন নেই। এ দিন সাগরদিঘির পোড়াডাঙার চাষি নুরুল হক জানান, রাত ১টা নাগাদ টিনের চালায় শিল পড়ার শব্দে তাঁর ঘুম ভেঙে যায়। দরজা খুলে তিনি দেখেন, প্রায় ১৫০ থেকে ২০০ গ্রাম ওজনের শিলায় উঠোন ভরে গিয়েছে। তবে কিছুক্ষণের মধ্যেই শিলাবৃষ্টি বন্ধ হয়ে যায়। বৃষ্টি হয়েছে আধ ঘণ্টা মত। সকালে তিনি দেখেন, বাড়ির টালি ভেঙেছে। জমিতে পেঁয়াজ গাছ ভেঙে পড়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন