কলকাতার উৎসবে খুশবু ছড়াচ্ছে কোহিতুর, চম্পা

তবে সেই দুঃখ কিছুটা হলেও ভুলিয়েছে রাজ্য সরকারের আম উৎসব। বৃহস্পতিবার শুরু হওয়া কলকাতার মিলন মেলার আম উৎসবে সামিল হয়েছেন জেলার আম চাষি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৯ জুন ২০১৭ ১৪:০০
Share:

পরখ: কলকাতায় আম মেলায়। নিজস্ব চিত্র

আফশোসটা যাচ্ছে না কিছুতেই। রমজান মাস এগিয়ে আসায় দিল্লির টিকিটটাই শেষে হাতছাড়া হল। অথচ বাগানের খুশবুদার আম নিয়ে রাজধানীতে যাওয়ার শখ ছিল চাষিদের। কিন্তু, রমজানের সময় অতদূরে যেতে চাননি জেলার কোনও চাষি।

Advertisement

তবে সেই দুঃখ কিছুটা হলেও ভুলিয়েছে রাজ্য সরকারের আম উৎসব। বৃহস্পতিবার শুরু হওয়া কলকাতার মিলন মেলার আম উৎসবে সামিল হয়েছেন জেলার আম চাষি। জেলা উদ্যানপালন বিভাগ জানিয়েছে, রাজ্য আম উৎসবে খুশবু ছড়াচ্ছে কোহিতুর, বিশ্বনাথ, রানিপসন্দ-সহ বেশ কয়েক রকমের আম। আর এ জেলার চম্পা আম তো মহারাষ্ট্রের আলফানসোকে গুণে গুণে গোল দেওয়ার ক্ষমতা রাখে বলে বিশ্বাস এ জেলার আম চাষিদের।

তবে শুক্রবার থেকে দিল্লিতে আমের মেলা শুরু হয়েছে। ওই মেলায় অবশ্য এবারে মুর্শিদাবাদ থেকে আম পাঠাতে পারেনি উদ্যান পালন বিভাগ। উদ্যান পালন বিভাগের জেলা আধিকারিক গৌতম রায় বলছেন, ‘‘দিল্লির আমের মেলা রমজান মাসে পড়ার ফলে জেলার আম চাষিদের ওই মেলায় পাঠাতে পারিনি।’’ তার দাবি, জেলার ৯৫ শতাংশ আম চাষি মুসলিম। রমজান মাসে এবং ইদের মধ্যে দিল্লিতে মেলা হওয়ায় আম চাষিরা দিল্লির মেলায় যেতে রাজি হননি। মিলন মেলায় ১৫-১৮ জুন বাংলার আমের উৎসব হচ্ছে। অল্প সময়ে এবং কাছাকাছি হওয়ায় জেলার চাষিরা কলকাতার আমের উৎসবে আম নিয়ে গিয়েছেন। জেলা উদ্যানপালন বিভাগ সূত্রে জানা গিয়েছে, কুর্মিতলার চারজন চাষি কোহিতুর, চম্পা, বিশ্বনাথ, গোলাপখাস, মোলামজাম, কালাপাহাড়, রানিপসন্দ, হিমসাগর, চন্দনখোসা, ভবানী ও ধোবানি জাতের প্রায় আট কুইন্টাল আম কলকাতার উৎসবে নিয়ে গিয়েছেন।

Advertisement

ফরাক্কার ভোলাকান্দি হিমসাগর, বৃন্দাবনী, নবাবপসন্দ, কোহিতুর মিলিয়ে প্রায় এক টন আম পাঠানো হয়েছে কলকাতার আমের উৎসবে। চাষিরা জানিয়েছেন, কলকাতার আমের মেলায় আমের বিক্রি ভালো। তাই রোজই জেলা থেকে আরও আম পাঠানো হচ্ছে।

কুর্মিটোলার আম চাষি অভীক বিশ্বাস বলছেন, ‘‘কলকাতায় আম উৎসবে বাজার ভালো। গত দু’দিনে ভালো বিক্রি হয়েছে। জেলায় যে আম ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, সেগুলি কলকাতায় ১০০-১৫০ টাকা কেজি দরে বিক্রি করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন