Wasif Manzil

১৬ বছর পরে খোলা হল ওয়াসিফ মঞ্জিল

বছরের শেষে বড়দিনের ছুটির সঙ্গে দু'দিনের সপ্তাহিক ছুটি যোগ হওয়ায় পর্যটকের ঢল নেমেছে লালবাগ শহরের হাজারদুয়ারি ও সংলগ্ন বিভিন্ন ঐতিহাসিক স্থানে।

Advertisement

প্রদীপ ভট্টাচার্য

লালবাগ  শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ০৯:৫১
Share:

ওয়াসিফ মনজিল। উইকিমিডিয়া কমনস।

দীর্ঘ ১৬ বছর বন্ধ থাকার পর রবিবার সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হল হাজারদুয়ারি সংলগ্ন ওয়াসিফ মঞ্জিল বা নিউ প্যালেস। হাজারদুয়ারি পাহাড় বাগান সংলগ্ন কেল্লা নিজামত চত্বরে ১৯০৩ সাল নাগাদ ওয়াসিফ আলি মির্জা বর্তমান নিউ প্যালেসটি নির্মাণ করেন। ১২০ বছরের পুরাতন ভবনটিতে বহু ঐতিহাসিক নিদর্শন সংরক্ষিত রয়েছে।

Advertisement

বছরের শেষে বড়দিনের ছুটির সঙ্গে দু'দিনের সপ্তাহিক ছুটি যোগ হওয়ায় পর্যটকের ঢল নেমেছে লালবাগ শহরের হাজারদুয়ারি ও সংলগ্ন বিভিন্ন ঐতিহাসিক স্থানে। শনিবার থেকেই শহরে পর্যটকদের আনাগোনা শুরু হয়েছে। সিটি ব্যবসায়ী সমিতির সম্পাদক স্বপন কুমার ভট্টাচার্য বলেন, ‘‘অন্যান্য বছরের তুলনায় এই মরসুমে ভাল পর্যটকের ভিড় হবে বলে আশা করা যায়। জানুয়ারি মাস পর্যন্ত এই ধরনের ভিড় চলবে। হাজারদুয়ারি সংলগ্ন স্থানে সিটি ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে ‘পর্যটক সহায়তা কেন্দ্র’ খোলা হয়েছে।” সূত্রের খবর, রবিবার টেট পরীক্ষার কারণে তুলনামূলক ভাবে পর্যটকের সংখ্যা এ দিন কম ছিল। তবে হাজারদুয়ারি, মোতিঝিল, কাটরা মসজিদ, নশিপুর রাজবাড়ি, জগৎ শেঠের সংগ্রহশালা ও কাঠগোলা বাগানে বহু পর্যটকের ভিড় নজরে আসে। হাজারদুয়ারি মিউজিয়ামে প্রবেশের জন্য টিকিট কাউন্টারে ছোটখাট লাইনও দেখা যায়। মোতিঝিল বিনোদন পার্কের আধিকারিক অতনু মণ্ডল বলেন, “সপ্তাহের শেষ দু’দিনে প্রায় দশ হাজার পর্যটক এখানে এসেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন