ভাতা না পেয়ে ব্যাঙ্কে ধর্না বৃদ্ধার

শেষতক নিরুপায় হয়ে বুধবার ব্যাঙ্কের দরজায় বসে পড়েন তিনি। তাঁকে দেখে একক ধর্নায় শামিল হলেন স্থানীয় লোকজনও।

Advertisement

মৃন্ময় সরকার

জিয়াগঞ্জ: শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ০৭:১০
Share:

গয়ারানি দাস (চেয়ারে বসে)। নিজস্ব চিত্র

একমাত্র রোজগেরে ছেলে মারা গিয়েছে পাঁচ বছর আগে। অভাবের সংসারে ভরসা বার্ধ্যক্যভাতাটুকুই! সেই টাকাতেই কোনও মতে চলে সংসার। অথচ সেই ভাতা তুলতে বৃদ্ধা গত পাঁচ মাস ধরে রোজই হত্যে দিয়েছেন স্থানীয় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। আর প্রতি বারই তাঁকে ফিরতে হয়েছে খালি হাতে। শেষতক নিরুপায় হয়ে বুধবার ব্যাঙ্কের দরজায় বসে পড়েন তিনি। তাঁকে দেখে একক ধর্নায় শামিল হলেন স্থানীয় লোকজনও।

Advertisement

জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা গয়ারানি দাসের ছেলে মারা গিয়েছেন হৃদরোগে। তাঁর বউমা ও দুই নাতনিকে নিয়ে কোনও ক্রমে দিন গুজরান তাঁর। চার জনের সংসার চলে ছোট চায়ের দোকানের আয় থেকে। এই পরিস্থিতিতে বার্ধ্যক্যভাতা পেতে চেষ্টা করছিলেন তিনি। স্থানীয় পুরসভার মাধ্যমে গয়ারানির টাকা জমা পড়ে জিয়াগঞ্জে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায়। গত পাঁচ মাস চেষ্টার পরেও নিজের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেননি গয়ারানি। তাঁর অভিযোগ, কখনও আধার কার্ডে নামের বানান ভুল, কখনও আঙুলের ছাপ মিলছে না, এই সমস্ত কারণে ব্যাঙ্ক তাঁকে ফিরিয়ে দিয়েছে। টাকা না থাকায় নিজের ওষুধও কিনতে পারছেন না তিনি। ব্যাঙ্কের ম্যানেজারকে গোটা বিষয় জানিয়েও সুরাহা হয়নি।

এ দিন তাই ধর্নার রাস্তাই বেছে নেন তিনি। তাঁকে দেখে অন্যরাও বিক্ষোভে যোগ দেন। প্রায় তিন ঘণ্টা ম্যানেজার বিজয় বিশ্বাসকে ঘেরাও করে রাখা হয়। পরে স্থানীয় কাউন্সিলর রঞ্জনা সিংহ এবং পুলিশের হস্তক্ষেপে ঘেরাও ওঠে। পরিষেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করে রঞ্জনা বলেন, ‘‘অ্যাকাউন্টগুলিতে যদি কোনও সমস্যা থেকেও থাকে, তবে আগে কেন জানানো হয়নি। এ ভাবে হয়রান করার কোনও অর্থ আছে?’’

Advertisement

বিক্ষোভে শামিল হয়েছিলেন জিয়াগঞ্জ-আজিমগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক নির্মল দত্তও। তাঁর অভিযোগ, ‘‘ব্যাঙ্কে গিয়ে নানা ভাবে আমাদের হয়রান হতে হয়। আমাদের অনেক সদস্যই এ নিয়ে অভিযোগ জানিয়েছেন। ব্যাঙ্ক কর্তৃপক্ষকে বারবার বিষয়টি বলা হলেও সমস্যার সমাধান হয়নি।’’ তবে এ দিন ব্যাঙ্ক ম্যানেজারের বক্তব্য জানতে চাওয়া হলে তিনি কোনও সদুত্তর
দিতে পারেননি।

গ্রাহকদের অভিযোগ নিয়ে বহরমপুরে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের লিড শাখার ম্যানেজার অমিত সিংহের প্রতিক্রিয়া, ‘‘আমি বিষয়টি নিয়ে এখনও কিছু জানি না। পুরো ঘটনা না-জেনে মন্তব্য করব না।’’ ব্যাঙ্কের এক কর্তা পরে জানান, আগামী ৭ অগস্ট স্থানীয় বাসিন্দা, পুরসভাকে নিয়ে তাঁরা বৈঠকে বসবেন। সেখানেই সমস্যা সমাধানের চেষ্টা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন