OMR Sheet

কুর্তির দোকানের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওএমআর শিট মিলল নদিয়ার হাটে! তদন্তে পুলিশ

কয়েক দিন আগে বেহালা ১৪ নম্বর বাস স্ট্যান্ডের কাছে ডায়মন্ড হারবার রোডের ধারে একটি চুড়িদারের দোকান থেকে ওএমআরশিট পাওয়ার খবর মেলে। এ বার ঘটনাস্থল নদিয়ার করিমপুরের কাপড়ের হাট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

করিমপুর শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৭:৩৮
Share:

করিমপুরে একটি কাপড়ের হাট থেকে মেলে গুচ্ছ ওএমআর শিট। —নিজস্ব চিত্র।

নদিয়ার করিমপুরের কাপড়ের হাটে উদ্ধার হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওএমআর শিট। মঙ্গলবার এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে করিমপুর থানা এলাকায়। স্থানীয় একটি সংগঠনের বৈঠক চলাকালীন সদস্যদের চোখে পড়ে ওই ওএমআর শিটগুলো। ইতিমধ্যে সেগুলি পুলিশকে হস্তান্তর করা হয়েছে। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর।

Advertisement

ঘটনার সূত্রপাত সোমবার সন্ধ্যায়। করিমপুর হাটের একটি হকারের স্টল থেকে উদ্ধার হয় ওই ওএমআর শিটগুলো। একটি সাহিত্য সংগঠনের বৈঠক চলাকালীন সদস্যরা কিছু কাগজপত্র পড়ে থাকতে দেখেন। তার পরই শুরু হয় শোরগোল। জানা যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ২০১৬ এবং ২০১৮ সালের পরীক্ষার উত্তরপত্র ওগুলো। খবর পেয়ে পুলিশ ওএম‌আর শিটগুলো নিয়ে যায়। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার উত্তরপত্র কী ভাবে ওই স্থানে এল, এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছে পুলিশ। কে বা কারা রেখেছেন তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। এ নিয়ে মহকুমা পুলিশ আধিকারিক শুভতোষ বলেন, ‘‘দাবিহীন ওএমআর শিটগুলো সংরক্ষিত রাখা হয়েছে। আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’’

প্রসঙ্গত, কয়েক দিন আগে বেহালা ১৪ নম্বর বাস স্ট্যান্ডের কাছে ডায়মন্ড হারবার রোডের ধারে একটি চুড়িদারের দোকান থেকে ওএমআরশিট মেলার খবর মেলে। সেগুলোও কলকাতা বিশ্ববিদ্যালয়ের। অভিযোগ, দোকানদার কলকাতার নিউ মার্কেট থেকে পাইকারি দরে কুর্তি আনতে গিয়েছিলেন। দোকানে পসার সাজাতে গিয়ে কুর্তির বান্ডিলের মধ্যে এক গুচ্ছ ওএমআর শিট পান তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন