Pradhan Mantri Aawas Yojna

আবাসে নাম বাদ, ঘেরাও পঞ্চায়েত

বিক্ষোভকারীদের অভিযোগ, একাধিক বার ঘর পাওয়ার জন্য আবেদন করেও লাভ হয়নি। নতুন তালিকা প্রকাশের পর দু’বার বাড়ি পরিদর্শনে যান আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তেহট্ট শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৮:৪১
Share:

১ ব্লকের চাঁদেরঘাট পঞ্চায়েতে ঘেরাও। নিজস্ব চিত্র।

আবাস যোজনার সমীক্ষার পর তালিকা থেকে নাম বাদ যাওয়ার প্রতিবাদে পঞ্চায়েত ঘেরাও করে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। যোগ্য ব্যাক্তিদের নাম বাদ দেওয়া হয়েছে তাঁদের অভিযোগ।

Advertisement

মঙ্গলবার তেহট্ট ১ ব্লকের চাঁদেরঘাট পঞ্চায়েতে এই ঘটনা ঘটে। বিক্ষোভকারীদের অভিযোগ, একাধিক বার ঘর পাওয়ার জন্য আবেদন করেও লাভ হয়নি। নতুন তালিকা প্রকাশের পর দু’বার বাড়ি পরিদর্শনে যান আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা। কিছু বাড়িতে সিভিক কর্মীরাও পরিদর্শন করেছেন। তার পর পঞ্চায়েতে কিছু কাগজপত্র জমা দেওয়ার কথা জানানো হয়। সম্প্রতি সেই কাগজ জমা দিতে গেলে আবাসের তালিকা নাম বাতিল হয়েছে বলে জানানো হয়। ওই পঞ্চায়েত এলাকার এ রকম প্রায় দু-তিনশো জনের বাতিল হয়েছে বলে অভিযোগ। ইচ্ছাকৃত ভাবে নাম বাতিল করার অভিযোগ তুলে তাঁরা পঞ্চায়েত, আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।

মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ শুরু হয় বিক্ষোভ। বিকাল ৫টার পর তেহট্ট থানার পুলিশ যায়, কিন্তু তাদের কথাতেও বিক্ষোভ ওঠেনি। পুলিশের সঙ্গেও চলে ধস্তাধস্তি। সন্ধ্যা পর্যন্ত পঞ্চায়েত অফিসে আটকে থাকতে হয় প্রধান ও পঞ্চায়েত কর্মীদের। সন্ধ্যা ৬টার পর পুলিশ ও পঞ্চায়েত কর্মীরা বিক্ষোভকারীদের বুঝিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সব জানানোর প্রতিশ্রুতি দিলে ঘেরাও ওঠে।

Advertisement

এ দিন বিক্ষোভে মহিলাদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। স্থানীয় বাসিন্দা মান্টি মণ্ডলের অভিযোগ, “আমার স্বামী দিনমজুর। আমাদের পাকা বাড়ি নেই। তবুও আবেদন করার পর তালিকা থেকে নাম বাদ গেল। এটা ইচ্ছাকৃত।” আর এক বাসিন্দা কল্যাণী মণ্ডলের অভিযোগ, “একাধিক বার আবেদন করার পর যখন তালিকায় নাম এল, তখন ঠিক ভাবে পরিদর্শন না করেই নাম বাদ দেওয়া হয়েছে।” বিক্ষোভকারীদের দাবি, ব্লক প্রশাসন সব খতিয়ে দেখে ব্যবস্থা নিক।

চাঁদেরঘাট পঞ্চায়েত প্রধান প্রতিমা বিশ্বাস বলেন, “আবাসের বিষয়টা প্রশাসনিক ব্যাপার। পঞ্চায়েত এই বিষয়ে ওয়াকিবহাল নয়। পঞ্চায়েত তো সমীক্ষা করেনি।”

তেহট্ট ১ বিডিও শুভাশিস মজুমদার বলেন, “সব নিয়ম মেনেই হয়েছে। তবুও কারও কোনও অভিযোগ থাকলে ব্লক অফিসে এসে জানাতে পারেন। সে ক্ষেত্রে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন