শিক্ষক নিগ্রহ কাণ্ডে আরও দু’জনের জামিন

গত সোমবার রাতে নবদ্বীপে জয়দীপবাবুর বাড়িতে কয়েক জন হামলা চালায় বলে অভিযোগ। সেই সময় জয়দীপবাবু বাড়ি ছিলেন না। তাঁর মেয়ে, বাবা ও স্ত্রী ছিলেন। হামলার খবর পেয়ে স্থানীয় বাসিন্দাদের কয়েক জন ঘটনাস্থলে এসে রুখে দাঁড়ান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নবদ্বীপ শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫১
Share:

—প্রতীকী ছবি।

কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে জঙ্গিহানা সম্পর্কে ফেসবুকে মন্তব্য করায় জেরে তাঁর বাড়িতে বিজেপি-র সমর্থকেরা হামলা চালিয়েছে বলে সোমবার রাতে পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন জয়দীপ ঘোষ নামে এক শিক্ষক। নবদ্বীপ বকুলতলা উচ্চ বিদ্যালয়ের ওই শিক্ষকের অভিযোগের ভিত্তিতে পুলিশ ১২ জনকে গ্রেফতার করে। এর মধ্যে দুই উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী আগেই জামিন পেয়েছিল। শুক্রবার জামিন হল আরও দু’জনের। তারাও উচ্চমাধ্যমিক দেবে। এরা হল রাজা নাথ ওরফে ভিকি এবং কৌশিক দাস। তাদের আইনজীবীরা ওই দু’জনের পরীক্ষার অ্যাডমিট কার্ড আদালতে পেশ করলে জামিনের আবেদন গ্রাহ্য করেন বিচারক।

Advertisement

গত সোমবার রাতে নবদ্বীপে জয়দীপবাবুর বাড়িতে কয়েক জন হামলা চালায় বলে অভিযোগ। সেই সময় জয়দীপবাবু বাড়ি ছিলেন না। তাঁর মেয়ে, বাবা ও স্ত্রী ছিলেন। হামলার খবর পেয়ে স্থানীয় বাসিন্দাদের কয়েক জন ঘটনাস্থলে এসে রুখে দাঁড়ান। হামলাকারীদের উদ্দেশে পাল্টা চ্যালেঞ্জও ছুড়ে দেন তাঁরা। জয়দীপবাবুর অভিযোগের ভিত্তিতে সোমবার রাত থেকে মঙ্গলবার সকালের মধ্যে ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের গত ১৯ ফেব্রুয়ারি নবদ্বীপের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করানো হয়। বিচারক ধৃতদের মধ্যে দুই উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেন। এরা হল ঋত্বিক বিশ্বাস এবং শুভ মিস্ত্রি। তারা আদালতে তাদের অ্যাডমিট কার্ড পেশ করেছিল। বাকিদের ১৪ দিনের জেল হেফাজত হয়। পুলিশকে ২২ ফেব্রুয়ারি এই মামলার নথি আদালতে হাজির করার নির্দেশ দিয়েছিলেন নবদ্বীপের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নীলম শশী কুজুর। মঙ্গলবার রাতে ধরা পরে আরও এক জন। তাকে বুধবার আদালতে হাজির করা হলে তার তেরো দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় কোর্ট। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৪৮, ৩৫৪এ, ৩২৩, ৩০৭, ৫০৬, ৩৭৯ এবং ৩৪ ধারায় মামলা দায়ের হয়।

কোর্টের নির্দেশ মতো এ দিন পুলিশ মামলার কেস ডায়েরি আদালতে হাজির করে। ধৃতদের এ দিন আদালতে পেশ করা না হলেও তাদের হয়ে সওয়াল করেন প্রবীণ আইনজীবী সতীশ দেবনাথ, রাজকুমার দাস এবং সৌরভ চক্রবর্তী। এই মামলায় ধৃত ছ’ জনের হয়ে লড়ছেন রাজকুমার দাস। তিনি বলেন, “আমি যাদের হয়ে লড়ছি তাদের মধ্যে দুই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। এ দিন তাদের জামিন হয়েছে। বাকিদের জামিনের আবেদন আদালত মঞ্জুর করেনি। আগামী ৫ মার্চ তাদের ফের আদালতে হাজির করানো হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন