Toll Plaza

ঈশ্বর গুপ্ত সেতুর টোল, উঠছে প্রশ্ন  

এই সেতুতে পথচারী, দু’চাকার গাড়ি, রিকশা, ঠেলা, সরকারি গাড়ি, অ্যাম্বুল্যান্স বা শববাহী যানের টোল ট্যাক্স লাগে না। অটো, টোটো বা মোটরচালিত রিকশাকে ৫ টাকা দিতে হয়।

Advertisement

অমিত মণ্ডল

কল্যাণী  শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ০৮:০২
Share:

কল্যাণীর দিকে ফেরত নেওয়া হচ্ছে টোল ট্যাক্সের রসিদ। —নিজস্ব চিত্র।

ঈশ্বর গুপ্ত সেতুতে চার চাকার গাড়ির টোল ট্যাক্স গত মাসে ১০ টাকা থেকে বেড়ে ২০ টাকা হয়েছিল। এ নিয়ে অভিযোগ হতেই সেই ট্যাক্স ফের ১০ টাকায় নেমে এসেছে। কিন্তু এই বাড়া-কমা নিয়ে ধন্দ তৈরি হয়েছে।

Advertisement

নদিয়ার কল্যাণী ও হুগলির বাঁশবেড়িয়ার মধ্যে ভাগীরথীর উপর ওই সেতু দিয়ে প্রতি দিন কয়েক হাজার গাড়ি যাতায়াত করে। হুগলি হাইওয়ে ডিভিশন-২ সূত্রে জানা গিয়েছে, গত জুলাইয়ে দরপত্রের মাধ্যমে এক বছরের জন্য সেতুর টোল ট্যাক্সের বরাত দেওয়া হয়েছে একটি বেসরকারি সংস্থাকে। তাদের প্রতি দিন ৫৫,৫৫৫ টাকা রাজ্য সরকারকে দিতে হয়।

কিন্তু নানা মহলে প্রশ্ন উঠছে: কেন এক পারে টোল ট্যাক্সের রসিদ কাটার পর অন্য পারে তা আবার ফেরত নিয়ে নেওয়া হয়?

Advertisement

এই সেতুতে পথচারী, দু’চাকার গাড়ি, রিকশা, ঠেলা, সরকারি গাড়ি, অ্যাম্বুল্যান্স বা শববাহী যানের টোল ট্যাক্স লাগে না। অটো, টোটো বা মোটরচালিত রিকশাকে ৫ টাকা দিতে হয়। ছোট চার চাকার গাড়ি, ম্যাটাডর, টেম্পো বা বাসের জন্য ১০ টাকা ধার্য। লরির জন্য ৪০ টাকা এবং আরও ভারী যানবাহনের জন্য ১০০ টাকা ধার্য। টোল ট্যাক্সের তালিকাও হুগলি হাইওয়ে ডিভিশন-২ (রাস্তা)-র তরফে সেতুর মুখে দেওয়া আছে।

শুক্রবার দুপুরে দেখা যায়, সেতুর কল্যাণীর দিকে দায়িত্বপ্রাপ্ত কর্মীরা বিভিন্ন গাড়ি থেকে টোল ট্যাক্সের রসিদ ফেরত নিচ্ছেন। এক কর্মী জানান, সংস্থার দফতরে এই রসিদগুলি জমা দিতে হয়। তবে কেউ চাইলে রসিদ ফেরত না-ও দিতে পারে। হুগলি হাইওয়ে ডিভিশন-২ (রাস্তা) কর্তৃপক্ষ জানান, বিভিন্ন যানবাহনের টোল ট্যাক্স নির্ধারণ করে সরকার। কিন্তু তার জন্য রসিদের কোনও অংশ সংস্থাকে কোথাও পেশ করতে হয় না। সংস্থার দাবি, রসিদ ফেরত নেওয়া হয় দায়িত্বে থাকা কর্মীরা ঠিকঠাক কাজ করছেন কি না তা জানতে।

হঠাৎ করে টোল ট্যাক্স বাড়িয়ে আবার কমানো হল কেন? বরাতপ্রাপ্ত সংস্থার ম্যানেজার দেবাশিস দাসের দাবি, “সেটা সরকারের সিদ্ধান্ত।” হুগলি হাইওয়ে ডিভিশন-২ (রাস্তা)-র এগজ়িকিউটিভ ইঞ্জিনিয়ার কৌশিক সেনগুপ্ত বলেন, টোল ট্যাক্স ১০ টাকা থেকে ২০ টাকা করা হয়েছে বলে অভিযোগ এসেছিল। বিষয়টি জানতে চাইলে সংস্থাটি জানায়, ১০ টাকা করেই নেওয়া হচ্ছে। জনসাধারণের জ্ঞাতার্থে নতুন করে টোল ট্যাক্সের তালিকা লাগানো হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন