Crime

সই জাল করে প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ! গ্রেফতার অবসরপ্রাপ্ত সরকারি করণিক

অভিযোগ, দীর্ঘ দিন ধরে সই নকল করে নদিয়ার জেলাশাসকের অফিসের অ্যাকাউন্ট থেকে প্রায় ৯৬ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন অবসরপ্রাপ্ত করণিক মনোতোষ মণ্ডল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৭:২০
Share:

কয়েক দফায় লক্ষ লক্ষ টাকা হাতিয়েছেন বলে মনতোষ মণ্ডল নামে এক করণিকের বিরুদ্ধে অভিযোগ। —নিজস্ব চিত্র।

সই জাল করে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে নদিয়া জেলাশাসকের অফিসের এক অবসরপ্রাপ্ত করণিককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার কৃষ্ণনগর আদালতে ধৃতকে হাজির করানো হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম মনোতোষ মণ্ডল। আর্থিক প্রতারণার অভিযোগে বৃহস্পতিবার গভীর রাতে তাঁকে গ্রেফতার করে কৃষ্ণনগর কোতোয়ালি থানার পুলিশ। অভিযোগ, দীর্ঘ দিন ধরে এক সরকারি আধিকারিকের সই নকল করে নদিয়ার জেলাশাসকের অফিসের অ্যাকাউন্ট থেকে প্রায় ৯৬ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি।

জনগণনা বিভাগের ওই অবসরপ্রাপ্ত করণিকের দাবি, এ বিষয়ে সবই জানত তাঁর দফতর। তাঁর কথায়, ‘‘কোন খাতে কী খরচ হয়েছে, সবটাই জানে দফতর।’’ যদিও গোটা অভিযোগ নিয়ে তদন্ত করা হবে বলে আশ্বাস দিয়েছেন জেলাশাসক শশাঙ্ক শেঠি।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, নদিয়ার জেলাশাসকের অফিসের দোতলায় রয়েছে জনগণনা দফতর। বৃহস্পতিবার প্রশাসনের তরফ থেকে সেই অফিস সিল করে দেওয়া হয়েছে। ওই দফতরে ইউডিএস ক্লার্ক হিসেবে কাজ করতেন মনোতোষ। তার আগে প্ল্যানিং ডিপার্টমেন্টেও কাজ করেছেন।‌ অবসরের পর তিনি এক্সটেনশনে ছিলেন। অভিযোগ, ওই দফতরেরই প্রধান আধিকারিকের সই জাল করে বেশ কয়েক দফায় অফিসের অ্যাকাউন্ট থেকে প্রায় ৯৬ লক্ষ টাকা নিজের অ্যাকাউন্টে ট্রান্সফার করিয়ে নিয়েছেন মনোতোষ। সম্প্রতি দফতরের অ্যাকাউন্টের পাসবই আপডেট করাতে গিয়ে এই অসঙ্গতি নজরে এসেছে বলে দাবি। এই ঘটনার প্রেক্ষিতে জেলাশাসক শশাঙ্ক শেঠি বলেন, ‘‘ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। গোটা বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন