Panchayat Awarded

জেলার ৯টি গ্রাম পঞ্চায়েত পাচ্ছে পুরস্কার

জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর গ্রাম পঞ্চায়েতগুলির বার্ষিক মূল্যায়ন করা হয়। আগামী ১৬ জানুয়ারি কলকাতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৮:১৭
Share:

মুর্শিদাবাদের আকর্ষণ হাজার দুয়ারী। —ফাইল চিত্র।

রাজ্যের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের বার্ষিক মূল্যায়নের গত মাসেই ফল প্রকাশ হয়েছে। এ বারে পুরস্কার প্রাপক পঞ্চায়েতের নাম ঘোষণা করল রাজ্যের পঞ্চায়েতে ও গ্রামোন্নয়ন দফতর। বিভিন্ন বিভাগে রাজ্যের ৩৪টি গ্রাম পঞ্চায়েত পুরস্কার পাচ্ছে। তার মধ্যে মুর্শিদাবাদের ৯টি গ্রাম পঞ্চায়েতে পুরস্কার পাচ্ছে। সেই সঙ্গে ৫টি বিষয়ের উপরে ভিত্তি করে জেলা স্তরের ১৫টি পুরস্কার দেওয়া হচ্ছে। তার মধ্যে মুর্শিদাবাদ একটি পুরস্কার পাচ্ছে।

Advertisement

বৃহস্পতিবারই জেলায় জেলায় রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর থেকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। আগামী ১৬ জানুয়ারি কলকাতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে। প্রাতিষ্ঠানিক স্বশক্তিকরণ কর্মসূচির জেলা সঞ্চালক তাপস মুখোপাধ্যায় বলেন, ‘‘জেলা প্রশাসনের তদারকি এবং সেই সঙ্গে প্রাতিষ্ঠানিক স্বশক্তিকরণ কর্মসূচির জেলা সঞ্চালন শাখার প্রতিনিধিদের পরিশ্রমে এটা সম্ভব হয়েছে। যে গ্রাম পঞ্চায়েতগুলি উত্তীর্ণ হতে পারেনি তারা আগামীতে যাতে উত্তীর্ণ হয় সে বিষয়ে উদ্যোগ হয়েছে।’’

জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর গ্রাম পঞ্চায়েতগুলির বার্ষিক মূল্যায়ন করা হয়। আর সেই মূল্যায়নের ভিত্তিতে রাজ্য সরকার নিঃশর্ত তহবিলের টাকা বরাদ্দ করে গ্রাম পঞ্চায়েতগুলিতে। এ বার সেই মূল্যায়নে মুর্শিদাবাদের ২৫০টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৯৩টি গ্রাম পঞ্চায়েত পাশ করেছে। পাশের হারে মুর্শিদাবাদ পঞ্চম হলেও নিঃশর্ত তহবিলের অর্থ বরাদ্দে মুর্শিদাবাদ প্রথম।

Advertisement

সূত্রের খবর, বার্ষিক মূল্যায়নে রাজ্যের ২২টি গ্রাম পঞ্চায়েত ১০০ নম্বরের মধ্যে ১০০ পেয়েছে। ওই ২২টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে মুর্শিদাবাদের ৭ টি গ্রাম পঞ্চায়েত রয়েছে।

সেগুলি হল ভগবানগোলা ২ ব্লকের আখরিগঞ্জ, বালিগ্রাম ও খড়িবোনা গ্রাম পঞ্চায়েত, খড়গ্রামের পদমকান্দি এবং পারুলিয়া গ্রাম পঞ্চায়েত, লালগোলা ব্লকের লালগোলা ও পাইকপাড়া গ্রাম পঞ্চায়েত।

নিজস্ব সম্পদ সংগ্রহে রাজ্যের তিনটি গ্রাম পঞ্চায়েতকে পুরস্কার দেওয়া হয়েছে। তার মধ্যে মুর্শিদাবাদের নওদার রাইপুর গ্রাম পঞ্চায়েত দ্বিতীয় স্থান অধিকার করেছে।

নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ উপ সমিতিতে সর্বোচ্চ কাজ করার ক্ষেত্রে রাজ্যের তিনটি গ্রাম পঞ্চায়েতকে পুরস্কার দেওয়া হচ্ছে। তার মধ্যে মুর্শিদাবাদের সুতি ১ ব্লকের আহিরণ গ্রাম পঞ্চায়েত দ্বিতীয় স্থান অধিকার করেছে। পরিচ্ছন্ন অডিট রিপোর্টের জন্য রাজ্যের তিনটি জেলা পুরস্কার পাচ্ছে। ৯৮ শতাংশ পরিচ্ছন্ন অডিট করতে পেরে দ্বিতীয় স্থান অধিকার করেছে মুর্শিদাবাদ।

বার্ষিক মূল্যায়নের ক্ষেত্রে সাতটি বিষয়কে এ বছর বাধ্যতামূলক করা হয়েছিল। এছাড়া ১০ নম্বরের ১০টি প্রশ্ন রাখা হয়েছিল। তার মধ্যে ৫০ নম্বর পেতে হবে। এ সবের উপরে ভিত্তি করে বার্ষিক মূল্যায়ন করা হয়েছে। তার ভিত্তিতে ২০২৩-২৪ আর্থিক বছরে প্রথম কিস্তির অর্থ বরাদ্দ করেছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন