টি-শার্ট থেকে গামছা, সোশ্যাল মিডিয়ায় দাপট দেখাচ্ছেন কার্তিক

বেলডাঙায় কার্তিক লড়াই উৎসবকে ঘিরে উন্মাদনা রয়েছে। সাধারণ মানুষের ওই উন্মাদনাকে উসকে দিতেই এ বার বিভিন্ন প্রতিমার ছবি দিয়ে টি-শার্ট বাজারে এনেছে বেসরকারি এক সংস্থা। যদিও বিষয়টি ব্যবসায়িক, তবু তার মধ্যে কোথাও এলাকার মানুষের আবেগ জড়িয়ে রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেলডাঙা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০২:০২
Share:

কার্তিক-টি-শার্ট: বেলডাঙায়। নিজস্ব চিত্র

বেলডাঙায় কার্তিক লড়াই উৎসবকে ঘিরে উন্মাদনা রয়েছে। সাধারণ মানুষের ওই উন্মাদনাকে উসকে দিতেই এ বার বিভিন্ন প্রতিমার ছবি দিয়ে টি-শার্ট বাজারে এনেছে বেসরকারি এক সংস্থা। যদিও বিষয়টি ব্যবসায়িক, তবু তার মধ্যে কোথাও এলাকার মানুষের আবেগ জড়িয়ে রয়েছে। ফলে এলাকার বিভিন্ন পুজো কমিটির প্রতিমার ছবি আঁটা সাদা রঙের টি-শার্ট বিপণনের জন্য ওই সংস্থা দ্বারস্থ হয়েছে সোশ্যাল মিডিয়ার। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় টি-শার্টের ছবি দিয়ে প্রচার শুরু করেছে। কার্তিক লড়াই উৎসবের আগে ভাল সাড়াও মিলেছে বলে জানা গিয়েছে।

Advertisement

এত দিন সোশ্যাল মিডিয়াকে বিজ্ঞাপনের কাজে বিভিন্ন নামী-দামি কোম্পানি ব্যবহার করতে দেখা গিয়েছে। এছাড়া বাড়িতে খাবার পৌঁছে দেওয়ার পাশাপাশি ‘বুটিক’-এর দোকানের বিজ্ঞাপনে ছেয়েছে সোশ্যাল মিডিয়ার দেওয়াল। নতুন সংযোজন ওই বেলডাঙার টি-শার্ট। জেলার পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রান্তে বেলডাঙার গামছার পরিচিতি রয়েছে। কার্তিক লড়াই উৎসবের আগে এখন সেই গামছার সঙ্গে উচ্চারিত হচ্ছে প্রতিমার ছবি আঁটা টি-শার্ট। এত দিন অবশ্য প্রতিমার শোভাযাত্রার মিছিলে কর্মকর্তা থেকে দর্শনার্থীদের পরনে থাকে বিশেষ করে ধুতি-পাঞ্জাবি, সাদা লুঙ্গি ও কুর্তা। চিরায়ত সেই পোশাকের বদল ঘটবে বলেই আশাবাদী ওই সংস্থার কর্তারা। সেখানে বিভিন্ন পুজো কমিটির বিভিন্ন প্রতিমার মুখের ছবি আঁটা টি-শার্ট উৎসবের শোভায়াত্রা মাতাবে বলেই মনে করা হচ্ছে।

বিসর্জনের শোভাযাত্রায় সব প্রতিমা কাঁধে করে রাস্তা দিয়ে বয়ে নিয়ে যাওয়ার রেওয়াজ রয়েছে। সেখানে আবার জিন্সের সঙ্গে টি-শার্ট পরার চলন রয়েছে। সেই টি-শার্টে এখন যদি নিজেদের প্রতিমার ছবি আঁটা থাকে এবং কমিটির সদস্যরা সকলে মিলে একই ধরণের পোশাক ব্যবহার করেন, তাহলে দেখতে যেমন সুন্দর লাগবে, তেমনি সংশ্লিষ্ট পুজো কমিটির প্রচারও বাড়বে—ওই ভাবনা থেকেই টি-শার্টের ব্যবসার দিকে এ বছর ঝুঁকেছেন বেলডাঙার প্রসূন পাল।

Advertisement

তিনি বলছেন, ‘‘কার্তিক লড়াইয়ে বিভিন্ন পোশাক দেখা যায়। কেউ পাগড়ি পরেন, কেউ রঙিন টুপি। কিন্তু আমাদের টি-শার্টে প্রতিমার পাশে চাইলে উদ্যোক্তারা নিজেদের মুখের ছবিও লাগাতে পারেন। সুতির কাপড়ের উপরে যে ছবি ছাপা হবে, তা বার বার করে কাচা হলেও উঠবে না।’’ ওই টি-শার্টের দাম ৩২০টাকা থেকে ৩৫০ টাকা।

বেলডাঙার বাসিন্দা গৌতম সাহাও একই ধরনের টি-শার্টের জোগান দিচ্ছেন। গৌতম সাহা বলেন, ‘‘আমরা এই কার্তিক লড়াইয়ের অধিকাংশ প্রতিমার ছবি সংগ্রহ করে রেখেছি। ফলে যার চাহিদা অনুয়ায়ী সেই পুজো কমিটির প্রতিমা টি-শার্টে ছেপে দেওয়া যাবে।’’ সাদা ও হলুদে রঙের সেই সব টি-শার্টের দাম পড়বে ৩৫০ টাকা

থেকে ৪৫০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন