সত্যজিতের বৈঠকে নেই বহু নেতা, প্রশ্ন

জেলায় নিরঙ্কুশ কর্তৃত্বের প্রশ্নে গুরু গৌরীর পথেই কি হাঁটছেন শিষ্য সত্যজিৎ? মুকুল-তৃণমূল সম্পর্কের অবনতির পর থেকেই দলের ভিতরে মুকুলের অনুগামীদের চিহ্নিত করে একে একে তাঁদের পদ থেকে সরিয়েছেন তৃণমূলের নদিয়া জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ১৩ মে ২০১৫ ০১:২৩
Share:

জেলায় নিরঙ্কুশ কর্তৃত্বের প্রশ্নে গুরু গৌরীর পথেই কি হাঁটছেন শিষ্য সত্যজিৎ?

Advertisement

মুকুল-তৃণমূল সম্পর্কের অবনতির পর থেকেই দলের ভিতরে মুকুলের অনুগামীদের চিহ্নিত করে একে একে তাঁদের পদ থেকে সরিয়েছেন তৃণমূলের নদিয়া জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্ত। রবিবার কৃষ্ণনগরে জেলা পরিষদের সভাকক্ষে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাদের নিয়ে বৈঠকের পরে জেলা তৃণমূলের অন্দরে চর্চা শুরু হয়েছে, গুরুর দেখানো পথে সদ্য তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতির দায়িত্ব পাওয়া সত্যজিৎ বিশ্বাসও কি শুধু নিজের বৃত্তের অনুগামীদের নিয়েই চলতে চাইছেন!

নতুন দায়িত্বে এসে এই প্রথম নেতাকর্মীদের বৈঠকে ডেকেছিলেন সত্যজিৎ। সেখানে দেখা গেল না জেলা কমিটির সদ্য প্রাক্তন কার্যকরি সভাপতি থেকে বর্তমান কার্যকরি সভাপতি তথা তৃণমূল যুবার প্রাক্তন সভাপতি-সহ অনেককেই। প্রত্যেকেই জানিয়েছে‌ন তাঁদের ডাকা হয়নি। আগে যুব তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি ছিলেন চাকদহের বিধায়ক রত্না ঘোষ। তিনি মুকুল ঘনিষ্ট বলে পরিচিত। তার সময়ে কার্যকরি সভাপতি হন দুই ছাত্র নেতা জয়ন্ত ঘোষ ও জয়ন্ত সাহা। যুব ও তৃণমূল যুবা মিলে যাওয়ার পরে কার্যকরি সভাপতি হন তৃণমূল যুবার জেলা সভাপতি শুভঙ্কর মুখোপাধ্যায় ওরফে পিটার। এই অবস্থায় পুরসভা নির্বাচনের আগে যুব তৃণমূলের সভাপতি পদ থেকে রত্নাদেবীকে সরিয়ে আনা হয় সত্যজিৎ বিশ্বাসকে।

Advertisement

গৌরী দত্তের মতো সত্যজিৎও বিধানসভা নির্বাচনের আগে সংগঠনের ভিতরে নিজের বিরোধী কাউকে রাখতে চাইছেন না। নেতৃত্ব দেওয়ার দিক থেকে ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পারে এমন কাউকেও কোনঠাসা করতে সত্যজিৎ-শিবির তৎপর হয়েছে বলেও খবর। শুভঙ্কর মুখোপাধ্যায় বৈঠকে না থাকা নিয়ে কিছু বলতে চাননি। তাঁর ঘনিষ্ঠ মহল বলছে, ‘‘দাদাকে তো বৈঠকে ডাকাই হয়নি।’’ তবে দুই জয়ন্তই পরিষ্কার জানিয়েছেন তাঁদের সঙ্গে যোগাযোগই করা হয়নি।

পরিকল্পনা মতোই সংগঠনের বিভিন্ন কর্মসূচিতে কার্যকরি সভাপতিদের ডাকা হয় না বলে সংগঠনের একটি অংশের দাবি। ওই সূত্রটির ব্যাখ্যা, রবিবার সত্যজিৎ বিশ্বাসের ডাকা বৈঠকে তাঁদের না ডাকার ঘটনা বুঝিয়ে দিয়েছে, জেলা নেতারা কোন পথে চালতে চাইছেন। গৌরী দত্তের মতো সত্যজিৎও বিধানসভা নির্বাচনের আগে সংগঠনের ভিতরে নিজের বিরোধী কাউকে রাখতে চাইছেন না। নেতৃত্ব দেওয়ার দিক থেকে ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পারে এমন কাউকেও কোনঠাসা করতে সত্যজিৎ তৎপর হয়েছে বলেও খবর।

যদিও প্রকাশ্যে এ নিয়ে কিছু বলতে চাননি সত্যজিৎবাবু। তাঁর কৌশলী মন্তব্য, ‘‘সকলকেই ডেকেছি। তবে সবাইকে নিজের পক্ষে ডাকা সম্ভব হয়নি। তারপরও কেন সকলে আসেননি বলতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন