Nandigram

Nandigram Case: নন্দীগ্রাম মামলায় কি বেঞ্চ বদল? বুধবার রায় দিতে পারে কলকাতা হাই কোর্ট

২৫ জুন বেঞ্চ বদল নিয়ে শুনানি হয় বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চেই। ওই শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ২০:১৩
Share:

নিজস্ব চিত্র

কলকাতা হাই কোর্টে নন্দীগ্রাম মামলার বেঞ্চ বদলের দাবি উঠেছিল। তা নিয়ে শুনানিও হয়। কিন্তু এখনও পর্যন্ত সেই মামলার কোনও রায় সামনে আসেনি। ফলে ওই মামলার ভবিষ্যৎ ঝুলেই ছিল এত দিন। অবশেষে বুধবার হতে পারে ওই মামলার রায় ঘোষণা। হাই কোর্ট সূত্রে তেমনটাই খবর।

Advertisement


নন্দীগ্রামে ভোটের ফল গণনায় কারচুপির অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট পুনর্গণনার দাবিও জানান তিনি। কিন্তু হাই কোর্টে মামলাটির বেঞ্চ নিয়ে তৈরি হয় সমস্যা। নন্দীগ্রাম মামলাটি বিচারপতি কৌশিক চন্দের এজলাসে ওঠে। যা নিয়ে আপত্তি জানায় তৃণমূল। তাদের দাবি, বিচারপতি চন্দের সঙ্গে বিজেপি-র পূর্ব যোগ রয়েছে। ফলে নিরপেক্ষ বিচার হবে কি না, তা নিয়ে ভরসা নেই শাসকদলের। তাই এই মামলা অন্য বেঞ্চে সরানোর আর্জি জানানো হয়। এ নিয়ে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের কাছে আবেদনও করে তারা।

Advertisement

এর পর ২৫ জুন বেঞ্চ বদল নিয়ে শুনানি হয় বিচারপতি চন্দের বেঞ্চেই। ওই শুনানিতে ভার্চুয়ালী উপস্থিত ছিলেন মমতা-ও। তাঁর হয়ে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। সিঙ্ঘভি এই মামলা থেকে বিচারপতি চন্দকে সরে যাওয়ার অনুরোধ করেন। ওই দিন বিচারপতি চন্দ নিজেকে মামলা থেকে সরানোর ব্যাপারে কোনও মতামত দেননি। ফলে ওই দিন থেকেই নন্দীগ্রাম মামলার রায় ঘোষণার অপেক্ষার দিন শুরু হয়। সোমবার হাই কোর্টের তরফে জানানো হয়েছে বুধবার এই মামলার রায় ঘোষণা হতে পারে।


বুধবার বেলা ১১টা নাগাদ বিচারপতি চন্দ রায় ঘোষণা করতে পারেন। তার পরই জানা যাবে, নন্দীগ্রাম মামলার বেঞ্চ বদল হবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন