Khadi

Khadi: হাসপাতালে খাদির পণ্য ব্যবহারের পরামর্শ কেন্দ্রের, রাজনীতি দেখছেন চিকিৎসকরা

এ ভাবে নির্দেশিকা দিয়ে কে কী পরবেন তা বলে দেওয়া যায় কি? এটা আসলে মোদী সরকারের উগ্র জাতীয়তাবাদ। মনে করছে মেডিক্যাল সার্ভিস সেন্টার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ২০:১৪
Share:

গ্রাফিক— সনৎ সিংহ।

দেশের সমস্ত হাসপাতালে খাদির তৈরি অ্যাপ্রন, বিছানার চাদর, রোগীর পোশাক, সাবান ব্যবহারের পরামর্শ ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের। পাশাপাশি, চিকিৎসকরা রোগী দেখার সময় যে সাদা অ্যাপ্রন পরেন, সেখানেও খাদির তৈরি অ্যাপ্রন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। দাবি করা হয়েছে, খাদির তৈরি পণ্য বিজ্ঞানসম্মত ভাবে অনেক নিরাপদ এবং পরিবেশবান্ধব। কাউন্সিলের এই পরামর্শের নেপথ্যে উগ্র জাতীয়তাবাদের গন্ধ পাচ্ছে মেডিক্যাল সার্ভিস সেন্টার।

Advertisement

দেশের প্রতিটি হাসপাতালে খাদির তৈরির পণ্য ব্যবহারের পরামর্শ দিল ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল। পরামর্শপত্রে বলা হয়েছে, খাদির তৈরি বিছানার চাদর, বালিশের খোল, অ্যাপ্রন, পর্দা, রোগীদের পরার জামা, সাবান, হাত ধোয়ার তরল সাবান এবং ফিনাইল ব্যবহার করতে। চিকিৎসকরা যে সাদা অ্যাপ্রন পরে রোগী দেখেন, তা-ও তৈরি করে খাদি। চিকিৎসকদের সেই অ্যাপ্রন পরার পরামর্শ দেওয়া হয়েছে। দাবি করা হয়েছে, খাদির তৈরি পণ্য বিজ্ঞানসম্মত, নিরাপদ এবং পরিবেশবান্ধব।

এই বিষয়ে মেডিকেল সার্ভিস সেন্টারের সম্পাদক চিকিৎসক অংশুমান মিত্র বলেন, ‘‘এ ভাবে নির্দেশিকা দিয়ে ন্যাশনাল মেডিকেল কমিশন বার বার কেন্দ্রীয় সরকারের এজেন্ডা— উগ্র জাতীয়তাবাদের সেন্টিমেন্ট আর ‘মেক ইন ইন্ডিয়া’কে জনপ্রিয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। খদ্দর নিয়ে আমাদের বিরোধ নেই, কিন্তু এ ভাবে কে কী পরবে, কোন হাসপাতাল কী পণ্য ব্যাবহার করবে, তা সরকারি ভাবে নিদান দেওয়া যায় কি! আমরা এ ধরনের নির্দেশিকার তীব্র বিরোধিতা করছি।’’

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন