Netaji Subhash Chandra Bose

স্বাধীনতা দিবসে নেতাজির গায়ে-মুখে কালি, ভেঙে দেওয়া হল নাক!

মঙ্গলবার সকালে খয়রাশোলের পাঁচড়া পঞ্চায়েত ভবনের সামনে নেতাজি মূর্তিতে কালি মাখানো অবস্থায় দেখেন স্থানীয়রা। কালি মাখানোর পাশাপাশি মূর্তিটির নাকও ভেঙে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৭ ১৬:৪৯
Share:

নেতাজির মূর্তিতে কালি! নিজস্ব চিত্র

স্বাধীনতা দিবসের দিন নেতাজির মূর্তিকে বিকৃত করা নিয়ে চাঞ্চল্য তৈরি হল বীরভূমের খয়রাশোলে। এই ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন- বেনিয়মই নিয়ম, অভিযুক্ত ব্লাডব্যাঙ্ক

মঙ্গলবার সকালে খয়রাশোলের পাঁচড়া পঞ্চায়েত ভবনের সামনে নেতাজি মূর্তিতে কালি মাখানো অবস্থায় দেখেন স্থানীয়রা। কালি মাখানোর পাশাপাশি মূর্তিটির নাকও ভেঙে দেওয়া হয়েছে। খবর পেয়ে ছুটে আসেন পঞ্চায়েত প্রধান সোনালি বক্সী, তৃণমূল ব্লক সভাপতি সুকুমার বন্দ্যোপাধ্যায়-সহ স্থানীয় তৃণমূল নেতারা। ঘটনার পিছনে কোনও বড়সড় ষড়যন্ত্র রয়েছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ। ইতিমধ্যেই ডিএসপি হেড কোর্য়াটার কাশীনাথ মিস্ত্রির নেতৃত্বে ময়দা দাস এবং বিনোদ দাস নামে দুই সন্দেহভাজনকে গ্রেফতার করছে পুলিশ। আজ তাঁদের আদালতে হাজির করানো হয়।

Advertisement

আরও পড়ুন- ও-পারে শুধরে যাওয়া রনিই এ-পারে ডাকাত

সোনালি দেবী জানিয়েছেন, অনেক দিন থেকেই পঞ্চায়েত ভবনের সামনে এক জন মনীষীর মূর্তি স্থাপন করার কথা ভাবা হচ্ছিল। পরে সুভাষচন্দ্র বসুর আবক্ষ মূর্তি প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। হাজার পঞ্চাশের টাকা খরচ করে কলকাতা থেকে সাদা মার্বলে তৈরি মূর্তি আনা হয়। পঞ্চায়েত ভবনের সামনে গ্রিল দিয়ে ঘিরে, পাকা বেদী করে সোমবার প্রতিষ্ঠা করা হয় মূর্তিটিকে। ওই দিন নেতাজির মূর্তিতে মালা দিয়ে স্বাধীনতা দিবস পালন করার কথা ছিল। সোনালি দেবীর কথায়, ‘‘দেশের অন্যতম স্বাধীনতা সংগ্রামীকে এ ভাবে অসম্মানিত করা হবে তা ঘুণাক্ষরে ভাবতেও পারিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন