রিভিউয়ে প্রথম দশে আরও চার

সংসদ-সভানেত্রী জানান, নতুন যে-চার পরীক্ষার্থী মেধা-তালিকায় এলেন, তাঁরা হলেন মেদিনীপুর কলেজিয়েট স্কুলের নির্মাল্য মণ্ডল, দুবরাজপুর গার্লস হাইস্কুলের ইন্দিরা মণ্ডল, মানিকচক শিক্ষা নিকেতনের রোহন সাহা এবং বার্নপুর সুভাষপল্লি বিদ্যানিকেতনের সায়ক চৌধুরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ০৫:৪৬
Share:

ফাইল চিত্র

ফল ঘোষণার সময় মেধা-তালিকায় ছিল ৮০ জনের নাম। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের রিভিউ ও স্ক্রুটিনির পরে সংখ্যাটা বেড়ে হয়েছে ৮৪। অর্থাৎ নম্বর বাড়ার ফলে প্রথম দশে জায়গা করে নিলেন আরও চার জন। এ ছাড়া যাঁরা আগেই ৮০-র মধ্যে ছিলেন, তাঁদের মধ্যে পাঁচ জনের নম্বর বেড়ে স্থান বদল হয়েছে।

Advertisement

এ বার রিভিউ ও স্ক্রুটিনির পরে নম্বর বেড়েছে মোট ছ’হাজার পড়ুয়ার। এত বেশি পরীক্ষার্থীর নম্বর বাড়ার কারণ খুঁজতে তলব করা হচ্ছে সংশ্লিষ্ট প্রধান পরীক্ষক, পরীক্ষক এবং স্ক্রুটিনিতে যুক্ত পরীক্ষকদের।

এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন সাত লক্ষ ৪৪ হাজার ৫৭৫ জন। ফল প্রকাশের পরে রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন করেন ৪৫ হাজার পড়ুয়া। তাঁদের মধ্যে ছ’হাজার পড়ুয়ার নম্বর বেড়েছে। অনেকেই একাধিক বিষয়ে রিভিউ ও স্ক্রুটিনি চেয়েছিলেন। সব বিষয় মিলিয়ে আবেদন জমা পড়ে প্রায় এক লক্ষ। কিছু বিষয়ে কারও কারও ১০ থেকে ১৫ নম্বর বেড়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস বৃহস্পতিবার জানান, এমন কাণ্ড কেন হল, তা খুঁজে বার করতে সংশ্লিষ্ট প্রধান পরীক্ষক, পরীক্ষক এবং স্ক্রুটিনিতে যুক্ত শিক্ষকদের ডেকে পাঠানো হচ্ছে। ‘‘আমরা বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি। এ ক্ষেত্রে কাদের গাফিলতি ছিল, তা খুঁজে বার করা হবে। তাঁর তালিকা তৈরি করা হবে। বিষয়টি জানানো হবে শিক্ষা দফতরকেও,’’ বলেন মহুয়াদেবী।

Advertisement

সংসদ-সভানেত্রী জানান, নতুন যে-চার পরীক্ষার্থী মেধা-তালিকায় এলেন, তাঁরা হলেন মেদিনীপুর কলেজিয়েট স্কুলের নির্মাল্য মণ্ডল, দুবরাজপুর গার্লস হাইস্কুলের ইন্দিরা মণ্ডল, মানিকচক শিক্ষা নিকেতনের রোহন সাহা এবং বার্নপুর সুভাষপল্লি বিদ্যানিকেতনের সায়ক চৌধুরী। নির্মাল্য, সায়ক আর রোহন একাদশ থেকে নবম স্থানে উন্নীত হয়েছেন। একাদশ থেকে দশম স্থানে উঠে এসেছেন ইন্দিরা। ষষ্ঠ থেকে দশম স্থানে থাকা মোট পাঁচ জনের নম্বর বেড়ে যাওয়ায় মেধা-তালিকায় তাঁদেরও স্থান পরিবর্তন হয়েছে।

আগামী বছর যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবে, তাদের জন্য এ দিন কলা বিভাগের বিভিন্ন বিষয়ের মডেল প্রশ্নপত্রের সঙ্কলন প্রকাশ করেছে সংসদ। মহুয়াদেবী জানান, অগস্টে প্রকাশিত হবে বাণিজ্য বিভাগের মডেল প্রশ্নপত্র। বিজ্ঞানের মডেল প্রশ্ন আগেই প্রকাশ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন