auto

Auto: কলকাতায় সাদা-নীল অটো কেন? জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম

কলকাতা শহরের সঙ্গে রং মিলিয়ে সাদা নীল অটো চালানোর পরিকল্পনা পরিবহণ দফতরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৯:৫১
Share:

নীল সাদা রংয়ের অটো কেন? খোলসা করলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। ফাইল চিত্র

কলকাতায় চলবে সাদা-নীল অটো। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? সেই প্রশ্নের জবাবে দফতরের অটো-নীতি প্রসঙ্গে খোলসা করলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার অটো সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘পরিবহণ দফতর অটো নিয়ে একটি নীতি কার্যকর করতে চলেছে। যাতে কলকাতা শহর সহ গোটা রাজ্যে গ্রিন অটো পরিষেবা শুরু হয়ে যাবে।’’ এর পরেই তিনি আরও বলেন, ‘‘কলকাতা শহরের একটি নির্দিষ্ট রং রয়েছে। সেই রংয়ের সঙ্গে মিলিয়ে চলবে অটো। তাই অটোর রং সাদা-নীল করা হবে।’’

Advertisement

প্রসঙ্গত, দীর্ঘ সময় ধরে অটোগুলির উপর নির্দিষ্ট বিধি-নিষেধ চালু করার দাবি উঠছে যাত্রীদের তরফে। সেই অনুযায়ী পরিবহণ দফতর পদক্ষেপ শুরু করেছে গত বছর থেকে। সেই সূত্রেই নতুন কিছু পদক্ষেপ নেওয়ার পাশাপাশি অটোর বর্তমান রং বদল করার বিষয়টি মাথায় এসেছে পরিবহণ-কর্তাদের। বর্তমানে অটোর রং সবুজ-হলুদ। সেই সব অটোর রং বদলে ফেলে নীল-সাদা করা হবে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রিয় রং সাদা-নীল। যে কারণে রাজ্যের বেশির ভাগ প্রশাসনিক ভবনের রং নীল-সাদা করে দেওয়া হয়েছে। এ বার অটোর রঙেও আসছে পরিবর্তনের ছোঁয়া। দফতর সূত্রে খবর ,নতুন এই নিয়মে কলকাতা ও শহরতলিতে চলাচল করা অটোগুলিকে নতুন রং করতে নির্দেশ দেওয়া হবে। সমস্ত অটোর রং করতে হবে নীল-সাদা। পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, বিষয়টি নিয়ে পরিকল্পনা শুরু হয়েছে। তবে সব অটো সাদা-নীল রং করা একটু সময়সাপেক্ষ ব্যাপার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন